Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Suvendu Adhikari

পুলিশকে নিয়ন্ত্রণের জন্য রাজ্য নিরাপত্তা কমিশন গড়তে ধনখড়কে আর্জি শুভেন্দুর

২০০৬ সালে প্রকাশ সিংহ বনাম কেন্দ্রীয় সরকারের মামলায় রাজ্যস্তরে নিরাপত্তা কমিশন গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

জগদীপ ধনখড় এবং শুভেন্দু অধিকারী।

জগদীপ ধনখড় এবং শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ২২:১৯
Share: Save:

পশ্চিমবঙ্গে পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত করার উদ্দেশ্যে রাজ্যস্তরে একটি নিরাপত্তা কমিশন গঠনের দাবি জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বুধবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজভবনে সাক্ষাতের সময় এই মর্মে একটি চিঠিও দিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের ২০০৬ সালের একটি রায়ের প্রসঙ্গ তুলে রাজ্যপালের কাছে শুভেন্দুর দাবি, ওই নিরাপত্তা কমিশন রাজ্য সরকারের নিয়ন্ত্রণের বাইরে থেকে নিরপেক্ষ ভাবে পুলিশি কার্যকলাপের উপর নজরদারি করবে। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতাকেও প্রস্তাবিত ওই কমিশনের অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

বুধবার রাজ্যপালের সঙ্গে এক ঘণ্টারও বেশি সময় রাজভবনে আলোচনা করেন শুভেন্দু। সে সময়ই ওই চিঠি দেন তিনি। শুভেন্দুর বক্তব্য, ২০০৬ সালে প্রকাশ সিংহ বনাম কেন্দ্রীয় সরকারের মামলায় রাজ্যস্তরে এমন নিরাপত্তা কমিশন গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রস্তাবিত নিরাপত্তা কমিশন সম্পর্কে জাতীয় মানবাধিকার কমিশন, রিবেইরো কমিটি এবং সোরবজি কমিটির সুপারিশগুলির প্রসঙ্গও চিঠিতে উল্লেখ রয়েছে।

তিনটি সুপারিশেই রাজ্য বিধানসভার বিরোধী দলনেতাকে রাজ্য নিরাপত্তা কমিশনের সদস্য করার কথা বলা হয়েছিল। পাশাপাশি, রাজ্য পুলিশের ডিজি, সংশ্লিষ্ট হাইকোর্টের কর্মরত বা অবসরপ্রাপ্ত বিচারপতি, লোকায়ুক্তদের অন্তর্ভুক্ত করার কথাও কোনও না কোনও সুপারিশে ছিল। সুপ্রিম কোর্টও রাজ্যগুলিকে মানবাধিকার কমিশন, রিবেইরো কমিটি বা সোরবজি কমিটির সুপারিশ মেনে নিরাপত্তা কমিশন গঠনের পরামর্শ দিয়েছিল।

কিন্তু রায় ঘোষণার দেড় দশক পরেও এ বিষয়ে রাজ্য সরকার কোনও পদক্ষেপ করেনি বলে অভিযোগ করেছেন বিজেপি নেতা শুভেন্দু। তাঁর মতে, পুলিশকে রাজনৈতিক প্রভাবমুক্ত করার ক্ষেত্রে এই কমিশনের ভূমিকা গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে রাজ্যপালকে সংবিধানের ১৫৪ ধারায় উল্লিখিত ক্ষমতা প্রয়োগ করে এ বিষয়ে সক্রিয় হওয়ার আর্জি জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE