Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Swami Bagishananda

প্রয়াত রামকৃষ্ণ মঠ-মিশনের সহ-অধ্যক্ষস্বামী বাগীশানন্দ

২০১৪-র জুনে তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-অধ্যক্ষ পদে নির্বাচিত হন। 

স্বামী বাগীশানন্দ।

স্বামী বাগীশানন্দ। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ০৫:১১
Share: Save:

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণতম সহ-অধ্যক্ষ স্বামী বাগীশানন্দ প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৯১ বছর। শুক্রবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তাঁর জীবনাবসান হয়।

১৯৩০ সালের ১২ জানুয়ারি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন স্বামী বাগীশানন্দ। ১৯৫৪ সালে স্বামী শঙ্করানন্দের কাছে দীক্ষা নিয়ে তিনি সারদাপীঠ কেন্দ্রে যোগ দেন। ১৯৬২ সালে স্বামী বিশুদ্ধানন্দের থেকে সন্ন্যাস গ্রহণ করেন। কয়েক বছর তিনি ইনস্টিটিউট অব কালচার, গোলপার্কের সহ-সম্পাদক পদেও ছিলেন। রাঁচী মোরাবাদি কেন্দ্রে প্রথমে সহকারী সন্ন্যাসী হিসেবে থাকলেও, পরে চার বছর তিনি ওই কেন্দ্রের প্রধান ছিলেন। এ ছাড়াও মালদহ, কামারপুকুর, মুম্বই ও কাশীপুর কেন্দ্রেরও প্রধান ছিলেন স্বামী বাগীশানন্দ। ১৯৭০ সালে ছ’মাস তৎকালীন পূর্ব পাকিস্তানের টাকিতে শরণার্থীদের ত্রাণ কাজেও তিনি যুক্ত ছিলেন। ১৯৯০ সালে রামকৃষ্ণ মঠ, বেলুড়ের অছি পরিষদ এবং রামকৃষ্ণ মিশনের গভর্নিং বডিতে যুক্ত হয়েছিলেন স্বামী বাগীশানন্দ। ২০১১ থেকে তিনি মন্ত্রদীক্ষা দিতে শুরু করেন। ২০১৪-র জুনে তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-অধ্যক্ষ পদে নির্বাচিত হন।

এ দিন রাতে স্বামী বাগীশানন্দের দেহ আনা হয় কাশীপুর উদ্যানবাটিতে। আজ, শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত সেখানেই তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করতে পারবেন ভক্ত-অনুরাগীরা। এর পরে স্বামী বাগীশানন্দের দেহ আনা হবে বেলুড় মঠে। সেখানে সংস্কৃতি ভবনে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত শ্রদ্ধা জানানোর সুযোগ মিলবে। রাত সওয়া ৯টা নাগাদ বেলুড় মঠে স্বামী বাগীশানন্দের শেষকৃত্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE