Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Madhyamik examination

Madhyamik Syllabus 2022: ২০২২ সালের মাধ্যমিকের পাঠ্যসূচি কমল, কোন বিষয়ে কী পড়তে হবে জেনে নিন

প্রথম এবং দ্বিতীয় ভাষা-সহ টি মোট সাতটি বিষয়ের পাঠ্যসূচি ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হয়েছে। নতুন সিলেবাসও প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ।

সাতটি বিষয়ের পাঠ্যসূচি ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হয়েছে।

সাতটি বিষয়ের পাঠ্যসূচি ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৯:২৩
Share: Save:

মাধ্যমিকের পাঠ্যসূচি কমল। আগামী বছর অর্থাৎ ২০২২ সালে মাধ্যমিক দেবেন যে সব পড়ুয়া তাঁদের আগের বছরের তুলনায় ৩০ থেকে ৩৫ শতাংশ কম বিষয়ভিত্তিক পড়াশোনা করতে হবে। মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই মর্মে একটি বিবৃতি দেওয়া হয়েছে। দশম শ্রেণি পর্যন্ত পড়ানো হয় এমন সমস্ত স্কুলের প্রধান শিক্ষক, শিক্ষক এবং ছাত্রছাত্রীদের অবগত করে বলা হয়েছে মাধ্যমিকের সাতটি বিষয়েই এই নতুন পাঠ্যসূচি অনুযায়ী পড়ানো হবে।

প্রথম এবং দ্বিতীয় ভাষা ছাড়া অঙ্ক, জীবন বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, ইতিহাস এবং ভূগোল পড়ানো হয় মাধ্যমিক স্তরে। সাতটি বিষয়েই ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত পাঠ্যসূচি কমানো হবে বলে জানানো হয়েছে।

অতিমারির আবহে স্কুলগুলিতে মূলত অনলাইনেই ক্লাস হচ্ছে। বিপুল পাঠ্যসূচি অনলাইনে পড়াতে অনেকক্ষেত্রেই অসুবিধার মুখেও পড়ছেন শিক্ষক-শিক্ষিকারা। একই পরিস্থিতি পড়ুয়াদেরও। কোভিড পরিস্থিতি নিয়ে আগামী দিনের অনিশ্চয়তা এবং তৃতীয় ঢেউয়ের সম্ভাব্য বিপদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অনুমান। যদিও পর্ষদের তরফে জারি করা বিবৃতিতে আলাদা করে এই বদলের কোনও কারণ জানানো হয়নি।

মঙ্গলবার এই বিবৃতি দেওয়ার পাশাপাশি ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন পাঠ্যসূচিও জানিয়েছে পর্ষদ। একনজরে দেখে নিন। নিচে দেওয়া হল।

মাধ্যমিক ২০২২ পরিবর্তিত পাঠ্যসূচি by Saubhik Debnath on Scribd

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.