Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Synergy

Synergy: উদ্যোগপতিদের মুখ থেকে সুবিধা-অসুবিধা জানতে হাওড়ায় সিনার্জির আসর, ভাল সাড়া

রাজ্য জুড়ে উদ্যোগপতিদের সমস্যা, সুবিধা-অসুবিধার কথা জেনে সেই অনুযায়ী পদক্ষেপ করা। সেই লক্ষ্যেই শুরু হয়েছে সিনার্জি। তারই আসর বসে হাওড়ায়।

শরৎ সদনে সিনার্জির আসর।

শরৎ সদনে সিনার্জির আসর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ২০:১৭
Share: Save:

রাজ্য সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের উদ্যোগে উদ্যোগপতিদের কাছ থেকে সুবিধা অসুবিধার কথা, তাঁদের মুখ থেকেই জানতে এবং সরকারি পরিষেবা সম্পর্কে তাঁদের স্পষ্ট ধারণা দিতে শুরু হয়েছে সিনার্জি। গত সপ্তাহে প্রথম সিনার্জির আসর বসেছিল নিউ টাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। সেখানে উত্তর ২৪ পরগনার উদ্যোগপতিদের সামনাসামনি বসেছিল রাজ্য প্রশাসন। মঙ্গলবার সিনার্জি অনুষ্ঠিত হল হাওড়া জেলায়। শরৎ সদনের অনুষ্ঠানে হাজির ছিলেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের মন্ত্রী চন্দ্রনাথ সিন্‌হা। ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়, পুলক রায়-সহ রাজ্য ও জেলা প্রশাসনের একাধিক কর্তা।

মঙ্গলবারের অনুষ্ঠানে অংশ নেন হাওড়া জেলার অন্তত ৪৫০ জন উদ্যোগপতি। তাঁদের সমস্ত প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর দিতে বসেছিল ২০টি ভিন্ন ভিন্ন বিভাগের হেল্প ডেস্ক। নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার উদ্যোগপতিদের অন্তত ১১৫টি ছাড়পত্র, নো অবজেকশন সার্টিফিকেট কিংবা লাইসেন্সের আবেদন জমা পড়েছিল। তার মধ্যে ৩৮টি ক্ষেত্রে তৎক্ষণাৎ সমস্যার সমাধান হয়েছে।

রাজ্য সরকারের লক্ষ্য রাজ্য জুড়ে উদ্যোগপতিদের সমস্যা, সুবিধা-অসুবিধার কথা জেনে সেই অনুযায়ী পদক্ষেপ করা। সেই লক্ষ্যেই শুরু হয়েছে সিনার্জি। উত্তর ২৪ পরগনার পর সিনার্জির দ্বিতীয় গন্তব্য ছিল হাওড়া। এর পর একে একে রাজ্যের প্রতিটি জেলায় গিয়ে উদ্যোগপতিদের সঙ্গে মুখোমুখি কথা বলবে রাজ্য সরকার।

মঙ্গলবারের সিনার্জিতে আগামী দু-তিন বছরের মধ্যে হাওড়া জেলায় ১২ হাজার ২৬০ কোটি টাকার লগ্নি সম্ভাবনা তৈরি হয়েছে বলে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতর দাবি করেছে। এর ফলে দেড় লক্ষাধিক কর্মসংস্থান তৈরি হবে। এ ছাড়া হাওড়ায় ২টি শিল্প উদ্যান তৈরির কথাও হয়েছে। যেখানে এক হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা। তাতে অন্তত ১৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলেও দাবি রাজ্যের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Synergy Howrah BGBS 2022 Help Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE