Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Tableaux controversy: নেতাজির ট্যাবলো কেন বাদ প্রজাতন্ত্র দিবসে? কলকাতা হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

স্বাধীনতার ৭৫তম বর্ষের কথা বিবেচনা করেই এ বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি জন্মবার্ষিকী এক সঙ্গে পালন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জানুয়ারি ২০২২ ১৬:২১
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের উপর নির্মিত প্রস্তাবিত ট্যাবলো খারিজ বিতর্কে এ বার কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে ওই জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার প্রস্তাবিত নেতাজির জীবন সম্বলিত ট্যাবলো কেন বাদ গিয়েছে, জনস্বার্থ মামলায় সেই বিষয়ে কেন্দ্রকে জবাবদিহি করার আবেদন জানানো হয়েছে। পাশাপাশি, আগামী ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাজ্যের তৈরি নেতাজির ট্যাবলো অন্তর্ভুক্ত করার দাবিও জানানো হয়েছে। আগামী সপ্তাহে ওই জনস্বার্থ মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Advertisement

প্রসঙ্গত, স্বাধীনতার ৭৫তম বর্ষের কথা বিবেচনা করেই এ বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি জন্মবার্ষিকী এক সঙ্গে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এই বিষয়টি নজরে রেখেই ট্যাবলো পাঠিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তা বাতিল করা হয়। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজির ট্যাবলো খারিজ নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সিদ্ধান্ত বদলায়নি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement