Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Weather Update

কলকাতার তাপমাত্রা কমল আরও কিছুটা! তবে তিন দিন পরেই মেঘে ঢাকবে আকাশ, বৃষ্টিতে ভিজবে রাজ্য

হাড়কাঁপানো শীতের দেখা না মিললেও কনকনে উত্তুরে হাওয়ার কারণে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা কমের দিকেই। তবে জানুয়ারির শেষ থেকেই বদল আসতে পারে রাজ্যের আবহাওয়ায়।

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গে।

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১০:২০
Share: Save:

হাড়কাঁপানো শীতের দেখা না মিললেও কনকনে উত্তুরে হাওয়ার কারণে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা কমের দিকেই। তবে জানুয়ারি শেষ থেকে বদল আসতে পারে রাজ্যের আবহাওয়া। নতুন মাসের প্রথম দিন থেকে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গে। ফলে আবার চড়বে তাপমাত্রার পারদ। শনিবার এমনই পূর্বাভাস দিল হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার এবং শনিবারের মধ্যে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রায় বিশেষ হেরফের নেই। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা সামান্য কমে হয়েছে ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন দিনও তাপমাত্রায় বিশেষ বদল দেখা যাবে না। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার অর্থাৎ ৩১ জানুয়ারি থেকে আবার মেঘ জমবে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গের আকাশে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে রাজ্যে বৃষ্টিপাত শুরু হতে পারে বলেও হাওয়া অফিসের পূর্বাভাস। সেই সঙ্গে বৃদ্ধি পাবে তাপমাত্রা।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। আবহাওয়া মোটের উপর শুকনো থাকবে। উত্তরবঙ্গেও শুকনো আবহাওয়ার কথা জানিয়েছে আলিপুর। তবে দার্জিলিঙে শনিবার পর্যন্ত বৃষ্টি এবং তুষারপাত হলেও কালিম্পং-সহ উত্তরবঙ্গের বাকি জেলাগুলির এবং কালিম্পং এলাকায় পার্বত্য এলাকায় আবহাওয়া শুষ্ক থাকবে।

আবহবিদেরা জানিয়েছেন, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ় অঞ্চল থেকে ঠান্ডা বাতাস প্রবেশ করছিল রাজ্যে। আর দক্ষিণে বঙ্গোপসাগরের দিক থেকে আসছিল জলীয় বাষ্প। তা ঘনীভূত হয়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছিল একাধিক জেলায়। তবে সেই পরিস্থিতি আপাতত বদলেছে। উত্তুরে হাওয়া আবার দাপট দেখাতে শুরু করেছে। দক্ষিণের জেলাগুলিতে তাই এই পারদপতন। তবে মাস ঘুরতে না ঘুরতেই আবার জলীয় বাষ্প ঘনীভূত হয়ে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE