Advertisement
০৭ মে ২০২৪
West Bengal Weather Update

চেনা শীতের দেখা নেই, উল্টে বৃষ্টি ‘কাঁটা’! শনিবার ভিজতে পারে চার জেলা

জানুয়ারি মাসে হাড়কাঁপানো ঠান্ডার দেখা নেই বাংলায়। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই তা গায়েব হচ্ছে। তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশ খানিকটা বেশি।

Temperature in West Bengal remains above normal level with light rain forecast in some districts

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১২:৫৫
Share: Save:

চেনা শীতের দেখা নেই রাজ্যে। জানুয়ারি মাস শুরু হয়ে গিয়েছে, তবে এখনও হাড়কাঁপানো ঠান্ডা পড়েনি। রাজ্যের সর্বত্রই ছবিটা এক রকম। শনিবারও কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি। রাজ্যের চার জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে শনিবার।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবারও সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

জেলার পাশাপাশি আপাতত কয়েক দিন সকালের দিকে কুয়াশা থাকবে কলকাতাতেও। তবে আকাশ মূলত পরিষ্কার থাকবে।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার মালদহ, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের দু’একটি জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিঙে বৃষ্টির পাশাপাশি হতে পারে তুষারপাত। রাজ্যের বাকি সর্বত্র আবহাওয়া থাকবে শুকনো। কনকনে ঠান্ডা আপাতত অধরাই থাকছে বাংলায়।

রাজ্যে শীতের ‘খরা’র জন্য আবহবিদেরা পশ্চিমী ঝঞ্ঝাকে দায়ী করেছেন। জম্মু এবং জম্মু লাগোয়া পাকিস্তানে পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় রয়েছে। ফলে দিল্লি, উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশ কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে। আর এই দু’য়ের জেরে রাজ্যে ঢোকার পথে বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। অন্য দিকে, পূবালি হাওয়া প্রবেশের ফলে বাতাসে বাড়ছে জলীয় বাষ্পের পরিমাণ। তাই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে কোথাও কোথাও। কবে শীত আবার স্বমহিমায় ফিরবে, আদৌ চলতি মরশুমে আর শীতের দেখা মিলবে কি না, তা নিয়ে স্পষ্ট কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE