Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনা, আগামী দু’দিন কনকনে ঠান্ডা রাজ্যে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জানুয়ারি ২০২০ ১৮:০১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বিদায় বেলায় ঘুরে দাঁড়াল শীত। মকর সংক্রান্তির দিন থেকেই ধীরে ধীরে পারদ চড়তে শুরু করেছিল। শুক্রবার সকাল থেকেই শীত শীত ভাব। রাতের দিকে পারদ আরও নিম্নমুখী হবে। আলিপুর দফতরের পূর্বাভাস, পাহাড় থেকে সমতলে আগামী ৪৮ ঘণ্টা দাপিয়ে ব্যাটিং করবে উত্তুরে হাওয়া। তার জেরে ২ থেকে ৩ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনাও রয়েছে। অন্য দিকে, সরস্বতী পুজোর দিন বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

ফলে বাঙালির ‘ভ্যালেন্টাইনস ডে’-তে এ বার ছাতা নিয়েও বেরোতে হতে পারে। আগামী সপ্তাহে, ২৮ থেকে ৩০ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর। জম্মু-কাশ্মীরে একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবার ওই সময় বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তও তৈরি হতে চলেছে। তার জেরে দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। ঠান্ডা হাওয়া এবং সমুদ্রের জলীয় বাষ্পের সংস্পর্শে তৈরি হবে বৃষ্টির মেঘ। সে কারণেই আগামী সপ্তাহে তিন দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দার্জিলিঙের তাপমাত্রা ১.৮ ডিগ্রি সেলসিয়াস। পাহাড় এখন ঠান্ডায় কাঁপছে। জেলাগুলির তাপমাত্রাও আজ থেকে নিম্নগামী হবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

Advertisement


Tags:
Winter Rain Saraswati Pujaসরস্বতী পুজোশীত

আরও পড়ুন

Advertisement