Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Weather of South Bengal

মেঘ সরলেই কমবে তাপমাত্রা, ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলার তাপমাত্রা

গত কয়েক দিন ধরেই রাজ্যের দক্ষিণের বিভিন্ন জেলার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১৫ ডিগ্রির আশপাশে। রাজধানী কলকাতার তাপমাত্রাও নেমেছিল ১৮ ডিগ্রির নীচে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৮
Share: Save:

মেঘ সরে গেলেই তাপমাত্রার পারদ আরও নামবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তার পর পরের দু’দিন তাপমাত্রা ২-৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। তার পরের তিন দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তাপমাত্রা নামতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশারও দেখা মিলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ডিসেম্বর মাস শুরু হয়ে গেলেও এখনও সে ভাবে শীতের দেখা মিলছে না। এই সময়ে শীতের আমেজে মজে ওঠে গোটা পশ্চিমবঙ্গ। তার মধ্যে ঘূর্ণিঝড় মিগজাউম শীতের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। মঙ্গলবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় আকাশের মুখ ভার ছিল। বুধবার থেকে জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

গত কয়েক দিন ধরেই রাজ্যের দক্ষিণের বিভিন্ন জেলার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১৫ ডিগ্রির আশপাশে। রাজধানী কলকাতার তাপমাত্রাও নেমেছিল ১৮ ডিগ্রির নীচে। কিন্তু বুধবার সেই তাপমাত্রার পারদ এক ধাক্কায় ঠেলে ওঠে ২২.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে অন্তত ৬ ডিগ্রি বেশি। কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতে বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা কমলেও স্বাভাবিকের চেয়ে বেশি রয়েছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃষ্টির জেরে তাপমাত্রা কমেছে ঠিকই, তবে মেঘ সরতে এই তাপমাত্রা আরও নামবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিন রাতের তাপমাত্রা নামবে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। শুক্রবারের পর রাজ্যে উত্তুরে হাওয়ার পথ খুলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই ঠান্ডা উপভোগ করতে পারেন শহরবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE