Advertisement
১৭ মে ২০২৪
Partha Chatterjee

দুর্নীতিতে পার্থের জড়িত থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে, জামিন খারিজ করে বলল আদালত

মঙ্গলবার নগরদায়রা আদালতে পার্থের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত ইডির মামলাটির শুনানি ছিল। ইডির আইনজীবী বলেন, পার্থ রাজ্যের শিক্ষাকে পিছিয়ে দিয়েছেন।

নগর দায়রা আদালতের পার্থের জামিন খারিজ করে দেওয়া হয়েছে।

নগর দায়রা আদালতের পার্থের জামিন খারিজ করে দেওয়া হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৯
Share: Save:

নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় যে জড়িত থাকার সম্ভাবনা রয়েছে, সে কথা এ বার আদালতও স্পষ্ট করে জানিয়ে দিল। নগর দায়রা আদালতের বিচারক জানিয়ে দিলেন, অনেক তথ্যপ্রমাণ হাতে এসেছে। নিয়োগ দুর্নীতিতে পার্থের জড়িত থাকার প্রভূত সম্ভাবনা প্রমাণ করার জন্য তা যথেষ্ট। মঙ্গলবার পার্থের জামিনের আর্জিও খারিজ করেছেন বিচারক। পাশাপাশি বিচারকের পর্যবেক্ষণ, পার্থ যে এক জন অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ফলে তিনি মুক্তি পেয়ে তথ্যপ্রমাণ হেরফের করার চেষ্টা করবেন না, নিশ্চিত করে বলা যায় না তা-ও।

মঙ্গলবার নগর দায়রা আদালতে পার্থের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত ইডির করা মামলার শুনানি ছিল। নিয়োগ দুর্নীতিতে অর্থ তছরূপের অভিযোগে গত জুলাই মাসে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং তৎকালীন শিল্পমন্ত্রী পার্থকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে ইডি। পার্থ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে পাওয়া যায় প্রায় ৪৯ কোটি টাকা। ওই ‘টাকার পাহাড়’-এ শিক্ষা দফতরের খামও পেয়েছিলেন ইডির কর্তারা। মঙ্গলবার পার্থের বিরুদ্ধে চলা গত ছ’মাসের তদন্ত এবং তা থেকে উদ্ধার হওয়া তথ্যপ্রমাণের কথা উল্লেখ করে বিচারক মঙ্গলবার বলেন, ‘‘এই তথ্যপ্রমাণ দেখার পর আমি অভিযুক্ত (পার্থ চট্টোপাধ্যায়)-কে জামিন দেওয়ার পক্ষপাতি নই।’’

পার্থের জামিন খারিজ করে নগর দায়রা আদালতের বিচারক যে রায় দিয়েছেন, তাতে স্পষ্ট বলা হয়েছে, ‘‘গত ছ’মাসে যা তথ্যপ্রমাণ হাতে এসেছে, তা থেকে এটা বিশ্বাস করতে কোনও অসুবিধা হয় না যে, পার্থের এই দুর্নীতি এবং আর্থিক তছরূপে জড়িত থাকার যথেষ্ট সম্ভাবনা আছে। এ ব্যাপারেও কোনও দ্বিমত নেই যে, তিনি এই দুর্নীতির সঙ্গে জড়িত অত্যন্ত প্রভাবশালীদের মধ্যে অন্যতম। তদন্তকে প্রভাবিত করার সম্ভাবনা বা তথ্যপ্রমাণ হেরফের করার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। তাই তিনি যে জামিনের আবেদন করেছিলেন তা খারিজ করে দেওয়া হল।’’

স্কুল নিয়োগে দুর্নীতি মামলায় পার্থকে গ্রেফতার করেছিল ইডি। তার পর থেকে ইডি এবং সিবিআই হেফাজতের পর আপাতত প্রেসিডেন্সি জেলে রাখা হয়েছে পার্থকে। গত ৩১ জানুয়ারি নিয়োগ দুর্নীতিতে ইডির মামলা থেকে জামিন চেয়ে আদালতে আর্জি জানিয়েছিলেন পার্থ। সেই আর্জিই খারিজ হয়ে গেল মঙ্গলবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee West Bengal SSC Scam TET Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE