Advertisement
২৭ এপ্রিল ২০২৪
TET Scam

পর্ষদ সভাপতিত্ব থেকে মানিকের অপসারণে হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিককে সরানোর নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্ট জানিয়েছে, ওই সিদ্ধান্ত সঠিক ছিল না।

সুপ্রিম কোর্টের রায়ে কি সুবিধা হল মানিকের?

সুপ্রিম কোর্টের রায়ে কি সুবিধা হল মানিকের?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৪:৪১
Share: Save:

দুর্নীতির অভিযোগ থাকলেও বিধায়ক মানিক ভট্টাচার্যকে অপসারণের সিদ্ধান্ত ঠিক ছিল না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিককে অপসারণ করেছিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্তে স্থগিতাদেশ তো দিলই, সেই সঙ্গে হাই কোর্টের সিদ্ধান্তের সমালোচনাও করল।

প্রাথমিকে নিয়োগের পরীক্ষা টেটের নিয়োগ সংক্রান্ত মামলায় মানিককে পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই সুপ্রিম কোর্টে যান মানিক। তাঁর যুক্তি ছিল, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে তাঁকে অপসারণের এক্তিয়ারই নেই আদালতের। এ ব্যাপারে কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে প্রথমে মামলাটি ওঠে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। পরে ডিভিশন বেঞ্চ একক বেঞ্চের রায় বহাল রাখলে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেন মানিক। মঙ্গলবার সেই মামলার শুনানিতে শীর্ষ আদালতের নির্দেশ আপাতত গেল মানিকের পক্ষেই। মঙ্গলবার ওই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ স্পষ্ট করেই জানিয়ে দেয় যে, মানিককে তাঁর পদ থেকে অপসারণ করার যে সিদ্ধান্ত কলকাতা হাই কোর্ট নিয়েছিল, তা ঠিক ছিল না।

টেট দুর্নীতিতে মানিকের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠার পরই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে মানিককে অপসারণ করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্ট অভিজিতের ওই সিদ্ধান্তেরই সমালোচনা করেছে। শুধু তা-ই নয়, মানিককে অপসারণ-সহ কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ টেট মামলায় আর যা যা রায় দিয়েছিল, সেই সব রায়ের উপরেই আপাতত স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, মানিকের সম্পত্তির হিসাব-সহ তাঁর পারিবারিক সম্পত্তির হিসাবও হলফনামার আকারে হাই কোর্টে জমা দিতে বলেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্টের রায়ে এই নির্দেশেও স্থগিতাদেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE