Advertisement
১৯ এপ্রিল ২০২৪
TET Recruitment

প্রাথমিক শিক্ষক নিয়োগে সংরক্ষণের সুবিধা বাড়াল রাজ্য, নতুন সংশোধনী আনা হল বিজ্ঞপ্তিতে

বিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগের একটি নতুন শর্ত যোগ করা হয়েছে। বলা হয়েছে, চাকরিপ্রার্থীরা যদি সংরক্ষণ তালিকাভুক্ত হন, তবে নম্বরের ভিত্তিতে যে যোগ্যতার বিচার হয়, তাতেও ছাড় পাবেন।

গ্রাফিক— সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৬:৪১
Share: Save:

প্রাথমিকের শিক্ষক নিয়োগে আবার আরোপ করা হল নতুন শর্ত। এই নিয়ে নিয়োগের নিয়ম তৃতীয় বার বদলাল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। নতুন নিয়মটি অবশ্য সংরক্ষণ সংক্রান্ত। সংরক্ষণ তালিকাভুক্তরা নিয়োগের ক্ষেত্রে সাধারণ শ্রেণিভুক্তদের থেকে কী কী বাড়তি সুবিধা পাবেন, তা-ই জানানো হয়েছে সাম্প্রতিকতম বিজ্ঞপ্তিটিতে। বৃহস্পতিবার দুপুরে পর্ষদের তরফে প্রকাশ করে হয়েছে ওই বিজ্ঞপ্তিটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে চাকরিপ্রার্থীদের মধ্যে যাঁরা, তফশিলী জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির, তাঁদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়েছে। দ্বাদশ স্তরের পরীক্ষা বা স্নাতক স্তরে ৫ শতাংশ কম নম্বর পেলেও এই শ্রেণিভুক্তরা আবেদন করতে পারবেন। অর্থাৎ সাধারণদের জন্য যেখানে ৫০ শতাংশ নাম থাকা বাধ্যতামূলক, সেখানে সংরক্ষিতদের নম্বরের সীমা ৪৫ শতাংশ। সংরক্ষণের তালিকাভুক্তদের মধ্যে, শারীরিক দিক থেকে বিশেষ ভাবে সক্ষম, প্রাক্তন সেনাকর্মী ছাড়াও আরও বেশ কয়েকটি শ্রেণির প্রার্থীরা রয়েছেন।

গত ২৯ সেপ্টেম্বর টেট-২০২২ পরীক্ষার্থীদের নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছিল পর্ষদ। প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের জন্য জারি করা হয়েছিল ওই বিজ্ঞপ্তি। বৃহস্পতিবার সেই নিয়োগের ক্ষেত্রেই নতুন শর্ত আরোপ করা হল।

এই নিয়োগের ব্যাপারে আগের দু’টি বিজ্ঞপ্তিতেও নতুন কিছু শর্ত দেওয়া হয়েছিল। ২৯ সেপ্টেম্বর প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছিল, প্রাথমিকে টেট পরীক্ষার্থীদের মধ্যে যাঁরা এলিমেন্টারি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা এবং যাঁরা এলিমেন্টারি এডুকেশনে চার বছরের ব্যাচেলার্স ডিগ্রিধারী তাঁরা আবেদনের যোগ্য হিসেবে গণ্য হবেন। তা ছাড়া আরসিআই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যাঁরা দু’বছরের ডিএড কোর্স বা এনসিটিই স্বীকৃত কোনও প্রতিষ্ঠানে দু-বছরের ডিএলএড কোর্সের চূড়ান্ত দফার পরীক্ষা দিয়েছেন, তাঁরা প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন বলেও বলা হয়েছিল ওই নির্দেশিকায়।

পরে বুধবার একটি নতুন নির্দেশিকা জারি করে বলা হয়, প্রাথমিকে টেট পরীক্ষার্থীদের মধ্যে যাঁরা এলিমেন্টারি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা পর্যায়ের পড়াশোনা করছেন তাঁরাও আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন। এর পাশাপাশি, এলিমেন্টারি এডুকেশনে যাঁরা চার বছরের ব্যাচেলার্স ডিগ্রির পড়ুয়ার, তাঁরাও প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের পরীক্ষার আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার আবার নতুন বিজ্ঞপ্তি দিয়ে আরও শর্ত আরোপ করল পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE