Advertisement
০৮ মে ২০২৪
Calcutta High Court

এত দিন চোখ বন্ধ ছিল? বেআইনি নির্মাণ নিয়ে বিধাননগর পুরসভাকে ভর্ৎসনা হাই কোর্টের

আগামী দিনে বেআইনি নির্মাণের উপর নজরদারিও করতে নির্দেশ দিয়েছে আদালত। হাই কোর্টের নির্দেশ, ভবিষ্যতে বেআইনি নির্মাণের উপর নজরদারি করতে একটি দল গঠন করতে হবে বিধাননগর পুরসভাকে।

A Photograph of Bidhannagar municipal corporation

বেআইনি নির্মাণ নিয়ে বিধাননগর পুরসভার ভূমিকায় অসন্তুষ্ট কলকাতা হাই কোর্ট। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১৪:০০
Share: Save:

বেআইনি নির্মাণ নিয়ে বিধাননগর পুরসভার ভূমিকায় অসন্তুষ্ট কলকাতা হাই কোর্ট। বেআইনি নির্মাণ বন্ধে কড়া পদক্ষেপ করতে ওই পুরসভাকে নির্দেশ আদালতের। গত মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগামী ৩০ দিনের মধ্যে বেআইনি নির্মাণ নিয়ে পদক্ষেপ করতে হবে ওই পুরসভাকে। আগামী ১৫ মে এই বিষয়ে আদালতে রিপোর্ট জমা দিতে হবে। যদিও এ বিষয়ে কিছু জানা নেই বলে দাবি করেন বিধাননগর পুরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী। শুক্রবার আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, ‘‘গুড ফ্রাইডে উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। এ বিষয়ে কিছু জানা নেই। জেনে বলতে পারব।’’

বিধাননগর পুরসভায় বেআইনি নির্মাণের অভিযোগ তুলে ২০২০ সালে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন সুমন দাস-সহ কয়েক জন। তাঁদের অভিযোগ, ৩৯টি প্লটে ৩৩৩টি নির্মাণ হয়েছে। যা নিয়ম মেনে করা হয়নি। এর আগে ওই নির্মাণের উপর নজর দিতে পুরসভাকে নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। তার পরেও সঠিক পদক্ষেপ না করার অভিযোগ করেছেন মামলাকারীরা। পুরসভার এই ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে হাই কোর্টের মন্তব্য, ‘‘বেআইনি নির্মাণের অভিযোগ রয়েছে। আর বিধাননগর পুরসভা চোখ বন্ধ করে আছে! তাদের প্রয়োজনীয় পদক্ষেপ করা উচিত ছিল।’’ ডিভিশন বেঞ্চের কথায়, ‘‘বেআইনি নির্মাণ কোন ভাবেই মেনে নেওয়া যায় না!’’

আগামী এক মাসের মধ্যে পুরসভাকে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আগামী দিনে এর উপর নজরদারিও করতে বলেছে আদালত। হাই কোর্টের নির্দেশ, ভবিষ্যতে বেআইনি নির্মাণের উপর নজরদারি করতে একটি দল গঠন করতে হবে বিধাননগর পুরসভাকে। ওই দল পুরসভা এলাকায় নিয়মিত নজরদারি চালাবে। নির্মাণ নিয়ে কোনও অনিয়ম নজরে এলেই পুরসভাকে সচেতন করবে। সেই অনুযায়ী পদক্ষেপ করতে হবে পুরসভাকে। আগামী ১৫ মে এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE