Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: ১১ বছর আগে দুর্ঘটনায় ছেলের মৃত্যু, বৃদ্ধা মাকে ২০ লাখ ক্ষতিপূরণের নির্দেশ আদালতের

গাড়ি দুর্ঘটনায় ১১ বছর আগে ছেলের মৃত্যু হয়েছিল। সেই ঘটনায় শুক্রবার মাকে সুদ-সহ প্রায় ২০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ২০:৫৩
Share: Save:

১১ বছর আগে গাড়ি দুর্ঘটনায় ছেলের মৃত্যু হয়েছিল। সেই মৃত্যুর ক্ষতিপূরণ হিসাবে মাকে প্রায় ২০ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের একক বেঞ্চের নির্দেশ, বিমা সংস্থাকে ৬ শতাংশ সুদ-সহ ১৯ লাখ ৭৫ হাজার ৭৮৬ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। ক্ষতিপূরণের টাকা পাবেন পুত্রহারা মা। চার সপ্তাহের মধ্যে এই নির্দেশ কার্যকর করতে হবে।

২০১১ সালের ১৫ জুলাই সন্ধ্যায় দক্ষিণ কলকাতার সিজিআর রোড ধরে যাচ্ছিলেন ২৯ বছরের শেখ মেহতাব হোসেন। সেই সময় পিছন থেকে একটি লরি এসে তাঁকে ধাক্কা মারে। মাথায় গুরুতর চোট পান মেহতাব। এসএসকেএম হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। এই ঘটনায় পশ্চিম বন্দর থানায় এফআইআর দায়ের হয়। ছেলে মেহতাবের মৃত্যুতে বিচার এবং ক্ষতিপূরণের দাবিতে আদালতের দ্বারস্থ হন মা সায়রা বানু। মামলায় প্রতিপক্ষ বিমা সংস্থার দাবি, দুর্ঘটনার সময় মাথায় হেলমেট পরা ছিল না মেহতাবের।

মেহতাব একটি বেসরকারি ব্যাঙ্কের কর্মচারী ছিলেন। মামলা চলাকালীন স্বামীকেও হারান সায়রা। ২০১৩ সালের ৩১ মে ছেলের ওই মামলায় আলিপুরের নিম্ন আদালত বিমা সংস্থাটিকে ৯ শতাংশ সুদে ৭ লাখ ৬৯ হাজার ৮১২ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেয়। কিন্তু ওই ক্ষতিপূরণের অঙ্ক কম ছিল বলে দাবি করা হয়। তাই নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে আসেন সায়রা। বিচারপতি সামন্ত এই মামলায় সুপ্রিম কোর্টের বেশ কয়েকটি রায় পর্যবেক্ষণ করেন। সেখান থেকে তাঁর নির্দেশ, ২৬ থেকে ৩০ বছর বয়সি কোনও কর্মরত যুবকের দুর্ঘটনায় মৃত্যু হলে, তাঁর বেতন বাবদ ১৭ গুণ টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়া যায়। এ ক্ষেত্রেও তা দেওয়া হবে। এ ছাড়া ওই যুবকের ভবিষ্যতের কথা ভেবে আয়ের ৫০ শতাংশ টাকা আরও দিতে হবে। ফলে সব মিলিয়ে ২০ লাখ টাকার কাছাকাছি ক্ষতিপূরণ পাবেন মা সায়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court compensation Road Accident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE