Advertisement
০৮ মে ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: ২০ দিনের মধ্যে আট বিচারপতি পেল কলকাতা হাই কোর্ট, শুক্রবার নিযুক্ত হলেন নতুন দুই

তিন দফায় সাত জন বিচারপতি নিয়োগ করা হল কলকাতা হাই কোর্টে। এখন হাই কোর্টে বিচারপতির সংখ্যা ৪৫। এর ফলে মামলায় গতি আসবে বলে মনে করছেন আইনজীবীরা।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২০:৪১
Share: Save:

কলকাতা হাই কোর্টের জন্য নতুন দুই বিচারপতি নিয়োগ করল কেন্দ্র।। শুক্রবার আইনজীবী রাজা বসুচৌধুরী এবং আইনজীবী লপিতা বন্দ্যোপাধ্যায়কে দু'বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়েছে। গত ২০ দিনে এ নিয়ে আট জন নতুন বিচারপতি পেল হাই কোর্ট। ফলে এখন হাই কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৫। অবশ্য থাকার কথা ৭২ জন বিচারপতির।

মাস খানেক আগে দেশের সব হাই কোর্টের বিচারপতিদের নিয়ে সম্মেলন হয় নয়াদিল্লিতে। সেখানে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা হাই কোর্টে বিচারপতির সংখ্যা কম থাকা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও হাই কোর্টগুলিতে বিচারপতির সংখ্যা বাড়ানো দরকার বলে জানিয়েছিলেন। তার পরই একের পর এক হাই কোর্টে বিচারপতি নিয়োগ করে কেন্দ্র।

গত মাসে তিন জুডিসিয়াল অফিসার অনন্যা বন্দ্যোপাধ্যায়, রাই চট্টোপাধ্যায় এবং শুভেন্দু সামন্ত বিচারপতি হিসাবে শপথ নেন। এর মাঝে বিচারপতি চিত্তরঞ্জন দাশকে ওড়িশা হাই কোর্ট থেকে আনা হয় কলকাতায়। ১ জুন দুই জুডিশিয়াল অফিসার শম্পা দত্ত (পাল) এবং সিদ্ধার্থ রায়চৌধুরীকে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়। শুক্রবার কলকাতা হাই কোর্টের জন্য আরও দু'জন বিচারপতিকে নিযুক্ত করা হল।

হাই কোর্ট সূত্রে খবর, এখন আদালতে দুই লাখের বেশি মামলা ঝুলে রয়েছে। বিচারপতির অভাবে শুনানির জন্য উঠছেই না অনেক মামলা। নতুন বিচারপতি নিয়োগের ফলে পরিস্থিতির কিছুটা পরিবর্তন হবে বলে মনে করছেন আইনজীবীদের একাংশ। আইনজীবী লোকনাথ চট্টোপাধ্যায় বলেন, "দিন দিন আইনের প্রতি মানুষের আস্থা, ভরসা বাড়ছে। ফলে বিচারাধীন মামলার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সুপ্রিম কোর্টের সুপারিশ মতো দ্রুত বিচারপতি নিয়োগ করছে কেন্দ্র। সম্প্রতি কলকাতা হাই কোর্টেই সাত জন বিচারপতি নিযুক্ত হলেন। ফলে আমাদের আশা, শুনানিতে গতি আসবে।" প্রসঙ্গত, গত এক বছরের কম সময়ের মধ্যে দেশে বিচারপতি পদে ১২৬ জনের নিয়োগ হয়েছে। আরও ৫০ জনের নিয়োগ করার কথা ছিল কেন্দ্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Justice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE