Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

জোট ভাঙার কোন দায় নেবে না সিপিএম, সিদ্ধান্ত রাজ্য কমিটির বৈঠকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুন ২০২১ ২১:৫৯


প্রতীকী ছবি।

কংগ্রেস-সহ ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে জোট ভাঙার কোনও দায় নেবে না সিপিএম। দুদিনের রাজ্য কমিটির বৈঠক শেষে এমনই সিদ্ধান্ত নিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট। কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের সঙ্গে জোট করে সংযুক্ত মোর্চার নামে বিধানসভা ভোটে লড়াই করেছিল সিপিএম নেতৃত্বাধীন বামফ্রন্ট। ফলাফলে ভাঙড় বিধানসভা আইএসএফ জিতলেও, প্রথমবারের জন্য পশ্চিমবঙ্গ বিধানসভায় শূন্য হয়ে গিয়েছে সিপিএম ও কংগ্রেস দু'দলই। এরপরেই রাজনীতির কারবারিদের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি সংযুক্ত মোর্চার সঙ্গে জোট আগামী দিনে থাকবে?

শনিবার বিধান ভবনে সাংবাদিক বৈঠকে জোট নিয়েই প্রশ্নের মুখে পড়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তিনি বলেছিলেন, ‘‘আমরা বামেদের সঙ্গে জোট করেছিলাম। বামেদের সঙ্গে জোট আমাদের ভাঙেনি। আগামী দিনের পুর নির্বাচনে আমরা জোট করে বামেদের সঙ্গে যাব কি না, সমঝোতা করব কি না, সেটা বলার মতো সময় এখনও আসেনি। কারণ আমরা যখনই জোট করেছি, তখনই কংগ্রেসের সর্বস্তরের নেতা কর্মীদের মতামত নিয়ে করেছি।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘আমরা এই মুহূর্তে জোটে নেই বা জোটে আছি, দুটোর কোনওটাই বলা যাবে না। কারণ একটা জোট করে আমরা নির্বাচনে গেছি। আগামী পুর নির্বাচনে আমরা জোট করব কি না, তা নিয়ে পার্টির অন্দরে আলোচনা করেই সিদ্ধান্তে আসব। এখনও সেই আলোচনা হয়নি। তাই আগামী দিনে জোটের ভবিষ্যৎ নিয়ে নিশ্চিত করে বলা এই মুহূর্তে সম্ভব নয়। ’’

শনিবার রাজ্য কমিটির বৈঠকে রাজ্য কমিটির নেতাদের নিয়ে বিক্ষোভের কথা জেনেই তাদের থামিয়ে বক্তৃতা করেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সূত্রের খবর, রাজ্য কমিটির বৈঠকে তিনি জোট নিয়ে চলার কথা বলেছিলেন। কিন্তু প্রদেশ কংগ্রেস সভাপতির মন্তব্য প্রকাশ্যে আসার পর রবিবার ফের নিয়ে আলোচনা হয় সিপিএমের রাজ্য কমিটিতে। সেখানেই স্থির হয়েছে, যদি কেউ জোট ভেঙে বেরিয়ে যেতে চায়, তাহলে সিপিএম তাতে কোনও আপত্তি জানাবে না। তাই কোনও রাজনৈতিক জোট ভাঙার কোনও দায় সিপিএম নেতৃত্ব নেবে না। সিপিএম জোট ভেঙেছে এমন বার্তা যেন রাজ্যবাসীর কাছে না যায়, সেই কারণেই এমন সিদ্ধান্ত হয়েছে। আপাতত জোট নিয়ে ধীরে চলো নীতিতে এগোবে আলিমুদ্দিন স্ট্রিট। প্রসঙ্গত, আব্বাস জানিয়ে দিয়েছেন, তিনি বামফ্রন্টের সঙ্গেই পথ চলতে চান।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement