Advertisement
২০ এপ্রিল ২০২৪
Kolkata Police

কলকাতা পুলিশে আড়াই হাজার কনস্টেবল নিয়োগের সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভায়

কলকাতা পুলিশে দু’হাজার ৫০০ জন কনস্টেবল পদে নিয়োগ হবে। বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষার মাধ্যমে কলকাতা পুলিশে নিয়োগ করা হবে।

The decision of the state cabinet to appoint 2500 constables in Kolkata Police

কলকাতা পুলিশে কন্সটেবল নিয়োগে ছাড়পত্র দিল রাজ্য মন্ত্রিসভা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৯:১০
Share: Save:

কলকাতা পুলিশে নিয়োগ করা হবে আড়াই হাজার কনস্টেবল। সোমবার নবান্নে আয়োজিত মন্ত্রিসভার বৈঠকে এমনটাই সিদ্ধান্ত হয়েছে। পঞ্চায়েত নির্বাচনের কারণে দীর্ঘদিন পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বসেছিল মন্ত্রিসভার বৈঠক। সেখানে সিদ্ধান্ত হয়েছে কলকাতা পুলিশে দু’হাজার ৫০০ জন কনস্টেবল পদে নিয়োগ হবে। বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষার মাধ্যমে কলকাতা পুলিশে নিয়োগ করা হবে। কলকাতা পুলিশে নিয়োগের বিষয়টি মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষায় ছিল। সেই অপেক্ষার অবসান হল সোমবার। আগামী কয়েক মাসের মধ্যে কলকাতা পুলিশে কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলেই জানাচ্ছেন নবান্নের একটি সূত্র।

মন্ত্রিসভার বৈঠকের দার্জিলিং নিয়েও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দার্জিলিং ইমপ্রুভমেন্ট ট্রাস্টের বেশকিছু জমি রয়েছে। সেই সব জমির সেটেলমেন্ট হওয়ার কথা ছিল, এত দিন হয়নি। নন এগ্রিকালচারাল ল্যান্ড অ্যাক্ট ১৯৪৯-এর অধীনে যারা ছিলেন, তাদের ভাড়াটে হিসেবে গণ্য করে বর্তমানে আইন তৈরি হয়েছে। তাঁরা যেখানে থাকেন, সেই জমি তাঁদের পাট্টা দেওয়া হবে। চা বাগানে টি রিসর্ট তৈরি করতে ১৯ একর জায়গা দেওয়া হয়েছে। এই কাজ একটি খ্যাতনামা হোটেল সংস্থাকে দেওয়া হবে। এ ছাড়াও মালদহে ইথানল উৎপাদনের জন্য ২৮.১১৫ একর জমি দেওয়া হবে। সেই জমি রাজ্য সরকারের খাস জমি থেকে দেওয়া হবে। মৌজা মহানগর ও মৌজা রাতুল থেকে এই জমি দেওয়া হবে বলে জানানো হয়েছে। মালদহের গাজোল ব্লক থেকে এই জমি দেওয়ার কথা জানিয়েছেন চন্দ্রিমা। বেসরকারি সংস্থাকে ৯৯ বছরের লিজে এই জমি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Constable State Cabinet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE