Advertisement
০৫ মে ২০২৪
Transport Department

ব্যক্তিগত গাড়িচালকের তথ্যও জানাতে হবে পরিবহণ দফতরকে, আসছে নতুন প্রযুক্তি

রাজ্য সরকারের তরফ থেকে নতুন এক প্রযুক্তির সূচনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। পরিবহণ দফতরের তরফে চালু করা হচ্ছে ‘ইউনিক ডকুমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর’ (ইউডিআইএন)।

image of car.

পরিবহণ দফতরের তরফে চালু করা হচ্ছে ‘ইউনিক ডকুমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর’(ইউডিআইএন)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৫:৫১
Share: Save:

আলাদা করে গাড়ির চালক রাখলেও জানাতে হবে পরিবহণ দফতরকে। রাজ্যের তরফে নতুন এই নিয়ম আনা হচ্ছে বেসরকারি গাড়ির চালকদের নিয়ন্ত্রণে আনার জন্য। কে কোন গাড়ি চালাচ্ছেন, তা জানার জন্য রাজ্য সরকারের তরফ থেকে নতুন এক প্রযুক্তির প্রচলন শুরু করা হচ্ছে বলে জানা গিয়েছে। পরিবহণ দফতরের তরফে চালু করা হচ্ছে ‘ইউনিক ডকুমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর’ (ইউডিআইএন)।

সম্প্রতি রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই সব গাড়ির মালিক এবং তাঁদের গাড়ির চালকের তথ্য রাখা হবে পরিবহণ দফতরের পোর্টালে। এই ব্যবস্থা চালু হলে গাড়ির মালিকদের ইউডিআইএন পোর্টালে যেতে হবে এবং সেখানে নিজের সঙ্গে কে তাঁর গাড়ি চালাচ্ছেন তা-ও নথিভুক্ত করতে হবে।

এই ব্যবস্থা চালু হলে আর যাকে-তাকে দিয়ে গাড়ি চালানো যাবে না। পরিবহণ দফতরের এক কর্তার কথায়, ‘‘বেসরকারি গাড়ির যাত্রীদের সুরক্ষার জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে। এই পদ্ধতি চালু হয়ে গেলে কোনও দুর্ঘটনা ঘটলে বা সমস্যা হলে গাড়ির মালিককে তৎক্ষণাৎ শনাক্ত করা যাবে। সঙ্গে দুর্ঘটনার সময়ে গাড়ির চালক কে ছিলেন তা-ও জানা যাবে।’’

নতুন এই প্রযুক্তিকে পরিবহণ ব্যবস্থার সঙ্গে যুক্ত করার কারণ প্রসঙ্গে দফতরের এক আধিকারিক জানাচ্ছেন, অনেক ক্ষেত্রে দেখা যায়, গাড়ির মালিক ড্রাইভিং জানেন না, কিংবা গাড়ি চালাতে পছন্দ করেন না। ফলে গাড়ি চালানোর জন্য বেশির ভাগ ক্ষেত্রেই ড্রাইভার রেখে চালানো হয়। কিন্তু পরিবহণ দফতর এ বিষয়ে কিছুই জানে না। অথচ কোনও দুর্ঘটনা ঘটে গেলে পরিবহণ দফতরকেই সমস্যার মধ্যে পড়তে হয়। সেই রকম ঝুঁকি ও হয়রানি এড়াতে এই প্রযুক্তি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবার পরিবহণ দফতরের একাংশের মতে, ব্যক্তিগত গাড়ি অনেক ক্ষেত্রেই বাণিজ্যিক গাড়ি হিসাবে ভাড়ায় দিয়ে দেওয়া হয়। আর বিভিন্ন সময় বিভিন্ন জন সেই গাড়ির চালান। নতুন এই প্রযুক্তি চালু হয়ে গেলে ব্যক্তিগত গাড়ি বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে কি না, তা সহজেই জানতে পারবে পরিবহণ দফতর। সব মিলিয়ে এক জনের নামে থাকা গাড়ি অন্য জন চালাচ্ছেন, এমন গাড়ির পরিসংখ্যান পরিবহণ দফতর নিজের হাতে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transport Department West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE