Advertisement
২৬ এপ্রিল ২০২৪
durga puja

Durga pujo 2021: পুজোয় একগুচ্ছ নির্দেশিকা, মণ্ডপে কড়াকড়ি, এ বারও নিষেধাজ্ঞা কার্নিভালে

মণ্ডপ খোলামেলা রাখতে হবে। প্রবেশ এবং বেরোনোর পথ আলাদা থাকবে। মণ্ডপে আগত দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরতে হবে।

দুর্গাপুজোর কার্নিভাল

দুর্গাপুজোর কার্নিভাল ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৭:৫২
Share: Save:

গত বছরের মতো এ বছর দুর্গাপুজোর কার্নিভাল বাতিল করল রাজ্য সরকার। করোনা পরিস্থিতির জন্যই কার্নিভাল বাতিল করা হচ্ছে বলে নির্দেশিকা জারি করে জানাল নবান্ন। কার্নিভাল ছাড়াও স্বাস্থ্যবিধি মানার জন্য একাধিক বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

প্রতি বছর কলকাতার রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল হয়। চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা দেখার জন্য ভিড়ও হয় ভাল। করোনা অতিমারি কারণে গত বছর ওই অনুষ্ঠান বাতিল করে রাজ্য। এ বছরও তা বাতিল করা হল। কারণ হিসাবে রাজ্যের তরফে জানা গিয়েছে, এখনও অবধি করোনা সংক্রমণ দূর হয়নি। পাশাপাশি, কলকাতা হাই কোর্ট থেকেও বলা হয়েছে অতিমারি পরিস্থিতি ভিড় যাতে না হয় তা রাজ্যকে নিশ্চিত করতে হবে। তাই ওই সমস্ত দিক বিবেচনা করে কার্নিভাল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্রাফিক: সনৎ সিংহ

শুধু কার্নিভাল বাতিল নয়। মঙ্গলবার পুজো নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নির্দেশিকায় আরও ১১টি বিষয় উল্লেখ করেছেন। পুজো কমিটিগুলিকে বলা হয়েছে - মণ্ডপ খোলামেলা রাখতে হবে। প্রবেশ এবং বেরোনোর পথ আলাদা থাকবে। মণ্ডপে আগত দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরতে হবে। পুজো কমিটিগুলিকেও মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। মণ্ডপে ঠিক মতো সামাজিক দূরত্ব ও করোনা বিধি মানা হচ্ছে কি না তা নজর রাখতে পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবকের ব্যবস্থা করতে হবে পুজো কমিটিকে। এ ছাড়া বলা হয়েছে, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুজোর উদ্বোধন এবং বিসর্জনের অনুষ্ঠানে জাঁকজমক করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

durga puja Goddess Durga Puja Carnival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE