Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Schools

Govt. School Reopen: কোভিড বিধি মেনে ২৭ জুন খুলবে স্কুল, প্রস্তুতির নির্দেশ শিক্ষা দফতরের

আগামী ২৭ জুন থেকে খুলছে সরকারি স্কুল। তার আগে যাবতীয় প্রস্তুতি নিতে স্কুলগুলিকে দু’দিনের সময় দিল শিক্ষা দফতর।

গরমের ছুটির পর স্কুল খোলার প্রস্তুতি শুরু হয়ে গেল।

গরমের ছুটির পর স্কুল খোলার প্রস্তুতি শুরু হয়ে গেল। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ২১:৩০
Share: Save:

রাজ্যের সমস্ত সরকারি স্কুল আগামী ২৭ জুন থেকে খুলবে। তার আগে রাজ্যে করোনা পরিস্থিতি ফের উদ্বেগজনক। তাই কোভিড বিধি মেনে স্কুল খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হল রাজ্যের স্কুলগুলিকে। এ বিষয়ে বুধবার শিক্ষা দফতর এক নির্দেশিকা জারি করেছে।বৃহস্পতিবার থেকে স্কুলগুলিকে প্রস্তুত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারের মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করতে বলা হয়। ওই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী এবং ছাত্রছাত্রীদের অবশ্যই কোভিড টিকা নেওয়া আবশ্যিক। সঙ্গে স্কুলে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। পৃথক ভাবে স্কুল কর্তৃপক্ষকে স্যানিটাজারের বন্দোবস্ত রাখতে বলা হয়েছে।

স্কুল খোলার আগে স্কুল পরিষ্কার-পরিচ্ছন্ন করে স্যানিটাইজ করতে বলা হয়েছে। পাশাপাশি, স্কুল পরিচালনার ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। দাবদাহের কারণে এগিয়ে আনা হয়েছিল সরকারি স্কুলের গরমের ছুটি। প্রথমে সেই ছুটি ১৫ জুন পর্যন্ত করা হলেও, পরে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা দফতর সেই ছুটি বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করে দেয়। কোভিডের পাশাপাশি ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপ থেকেও ছাত্রছাত্রী তথা স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের বাঁচাতে যাতে সব রকম ব্যবস্থা রাখা হয় সেই বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে। স্কুলের কোথাও যাতে জল না জমে থাকে সে ব্যাপারে সচেতন করা হয়েছে। জেলার শিক্ষা আধিকারিকদের মারফত সমস্ত স্কুলে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার যাবতীয় প্রস্তুতি সেরে স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের কাজে যোগ দিতে বলা হয়েছে। তবে ছাত্রছাত্রীরা স্কুলে আসবে সোমবার থেকেই।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘গরমের ছুটি দীর্ঘায়িত করে ছাত্রছাত্রীদের পঠনপাঠনে সমস্যা তৈরি করেছে রাজ্য সরকার। তার উপর বলা হচ্ছে করোনা বিধি মেনে স্কুল করতে হবে ছাত্রছাত্রীদের। শুধু নির্দেশ দিলেই হবে না। বাস্তব পরিস্থিতি বুঝতে হবে শিক্ষা দফতরকে। তবে অবশেষে যে স্কুল খুলছে, এটাই আপাতত স্বস্তির।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE