Advertisement
০৪ মে ২০২৪
School Education Department

স্কুলের নির্মাণকার্যে অর্থ দেবে শিক্ষা দফতর, প্রয়োজন জানাতে বলে প্রকাশিত হল নির্দেশিকা

কোথাও স্কুলের নতুন ভবন নির্মাণের প্রয়োজন হলে প্রস্তাব আকারে স্কুল শিক্ষা দফতরের কাছে আবেদন করতে হবে। আবার স্কুলের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের জন্য অর্থ প্রয়োজন হলে তাও প্রস্তাব আকারেই আবেদন করতে হবে।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৭:১৬
Share: Save:

স্কুলের নির্মাণকাজের জন্য অর্থ দেবে স্কুল শিক্ষা দফতর। সোমবার এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করা। সেই নির্দেশিকাগুলি দেওয়া হয়েছে বিভিন্ন জেলার স্কুল শিক্ষা দফতরের আধিকারিক (ডিআই)-দের উদ্দেশে। তাতে বলা হয়েছে, সরকার অনুমোদিত, পোষিত স্কুলগুলিকে নির্মাণকার্যের জন্য অর্থ দেওয়া হবে। তাই স্কুলগুলি নিজেদের প্রয়োজনমাফিক অর্থের দাবি জানাক নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে। এ ক্ষেত্রে ডিআইদেরই দায়িত্ব দেওয়া হয়েছে স্কুলের প্রধানশিক্ষকদের কাছে শিক্ষা দফতরের এই বার্তা পৌঁছে দিতে। উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

কোথাও স্কুলের নতুন ভবন নির্মাণের প্রয়োজন হলে প্রস্তাব আকারে যেমন স্কুল শিক্ষা দফতরের কাছে আবেদন করতে হবে, তেমনই স্কুলের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজের জন্য অর্থ প্রয়োজন হলে তা-ও প্রস্তাব আকারেই আবেদন করতে হবে। আবার স্কুলে নির্মীয়মাণ কোনও ভবন বা প্রকল্পের জন্য অর্থ প্রয়োজন হলে সেটাও প্রস্তাবের মাধ্যমে আবেদন জানাতে হবে। বিজ্ঞপ্তির সঙ্গেই একটি আবেদনপত্র জুড়ে দেওয়া হয়েছে। স্কুলে নতুন নির্মাণের জন্য একটি আবেদনপত্র দেওয়া হয়েছে। আর নির্মীয়মাণ কোনও প্রকল্পের জন্য আবেদন করতে পৃথক একটি আবেদনপত্র দেওয়া হয়েছে। দুটি ক্ষেত্রেই জেলা, ব্লক-সহ স্কুল এবং প্রকল্প প্রসঙ্গে জানাতে হবে। আবেদনপত্রে স্বাক্ষর করবেন স্কুলের প্রধানশিক্ষক, পরিচালন সমিতির সভাপতি এবং সংশ্লিষ্ট জেলার ডিআইরা। আবেদনপত্র যাচাইয়ের পর অর্থ বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত নেবে স্কুল শিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE