Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

সুন্দরবনের গ্রামে ঢুকে পড়া বাঘকে জঙ্গলে ফেরাল বন দফতর

নিজস্ব সংবাদদাতা
গোসাবা ০৯ এপ্রিল ২০২১ ২৩:০০
গ্রাম লাগোয়া খাঁড়িতে বাঘের সন্ধানে বনকর্মী এবং ইডিসি সদস্যরা।

গ্রাম লাগোয়া খাঁড়িতে বাঘের সন্ধানে বনকর্মী এবং ইডিসি সদস্যরা।
নিজস্ব চিত্র।

সুন্দরবনের জঙ্গল থেকে গ্রামে বাঘ ঢুকে আসার খবরে আতঙ্ক ছড়াল গোসাবার লাহিড়িপুর এলাকায়। শুক্রবার সকালে ঝিলা-৫ জঙ্গল থেকে বাঘটি গোমর নদী পেরিয়ে চরঘেরি গ্রামে চলে আসে বলে গ্রামবাসীরা জানিয়েছেন। কয়েকজন স্থানীয় মৎস্যজীবী দেখতে পান তাকে। আতঙ্কগ্রস্ত গ্রামবাসীরা সুন্দরবন কোস্টাল থানা এবং সুন্দরবন ব্যাঘ্রপ্রকল্পের দফতরে খবর পাঠান।

স্থানীয়েরা জানিয়েছেন, বাঘটি চরঘেরি গ্রামের পাশে নদীর তীরের বাদাবনে আশ্রয় নিয়েছিল। খবর পেয়ে বহু গ্রামবাসী সেখানে জড়ো হন। কিছুক্ষণ পরে সজনেখালি রেঞ্জ অফিস থেকে বনবিভাগের কর্মীরা এসে জাল দিয়ে এলাকা ঘিরে ফেলেন। পৌঁছন সুন্দরবন ব্র্যাঘ্রপ্রকল্পের অধিকর্তা তাপস দাসও। উৎসুক জনতার ভিড় জমায় ঘটনাস্থলে।

ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি বনকর্মী এবং স্থানীয় ‘ইকো ডেভেলপমেন্ট কমিটি (ইডিসি)-র সদস্যেরা পটকা ফাটিয়ে বাঘটিকে জঙ্গলে ফেরানোর চেষ্টা করেন। কয়েক ঘণ্টা পরে সফল হন তাঁরা। তাপস এ দিন বলেন, ‘‘বনকর্মী এবং ইডিসি সদস্যদের যৌথ প্রচেষ্টায় বেলা সাড়ে ১১টা নাগাদ বাঘটিকে জঙ্গলে ফেরানো সম্ভব হয়। চরঘেরি এবং লাগোয়া এলাকায় বনকর্মীরা নজরদারি চালাচ্ছেন।’’

Advertisement

গ্রামে বাঘ আসাকে কেন্দ্র করে চরঘেরি গ্রামের মানুষরা কিছুটা আতঙ্কে রয়েছেন। গ্রামবাসী সুজিত গায়েন ,মধু মন্ডল, অপু সরদাররা জানান, অতীতে ফেরত পাঠানোর পরেও ফের বাঘ লোকালয়ে ফেরত চলে এসেছে বলে তাঁরা দেখছেন দেখেছি। সে কারণে কিছুটা আশঙ্কায় রয়েছেন। তবে এলাকায় বনকর্মীরা থাকায় অনেকটা আশ্বস্ত তাঁরা।

আরও পড়ুন

Advertisement