Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

টিকা দিতে এ বার এসি বাস ঘুরবে কলকাতায়, পুরসভার প্রাথমিক লক্ষ্য শহরের বাজার এলাকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুন ২০২১ ২০:০৭


নিজস্ব চিত্র

গণ টিকাকরণের পর এ বার ভ্রাম্যমাণ টিকাকরণের উদ্যোগ নিল কলকাতা পুরসভা। কর্মসূচির নাম ‘ভ্যাকসিনেশন অন হুইল’। আপাতত অতি সংক্রামক এলাকাগুলিতে চলবে এই কর্মসূচি। আগামী বৃহস্পতিবার পোস্তা মার্কেট থেকে এই কর্মসূচি শুরু করবে পুরসভা।

পুরসভা সূত্রে খবর, ব্যাটারি চালিত একটি শীতাতপ নিয়ন্ত্রিত বাস কলকাতার বড় বড় বাজারগুলিতে ঘুরবে। সেই বাসের মধ্যেই চলবে টিকাকরণ কর্মসূচি। সেই বাসে থাকবেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। কোনও ব্যক্তি টিকা নেওয়ার পর বাসের মধ্যে আধ ঘন্টা বসতে পারবেন। ওই সময় তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন। টিকা নিয়ে কোনও অসুবিধা হলেই মিলবে সঙ্গে সঙ্গে চিকিৎসা। এই কর্মসূচি চালুর অন্যতম কারণ হল টিকাকরণ কর্মসূচিকে আরও ত্বরান্বিত করা। এই কর্মসূচি নিয়ে কলকাতা পুরসভার প্রধান প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, ‘‘বাজার ও জনবহুল এলাকাগুলিতে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা সবথেকে বেশি। কিন্তু ওই এলাকার অনেক মানুষ রয়েছেন বিশেষ করে বিক্রেতারা সময়মতো টিকা নিতে পারেননি। আবার জীবিকার জন্য তাঁদের দোকানও খুলতে হবে। তাঁদের কথা ভেবেই বিশেষ ধরণের এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’’

আগামী বৃহস্পতিবার থেকে এই কর্মসূচি শুরু হবে পোস্তা বাজার থেকে। তারপর কলকাতার অন্যান্য বড় বাজার, বাসস্ট্যান্ড ও স্টেশনগুলিতে এই কর্মসূচি চালু হবে। পরিবহণ দফতর থেকে আপাতত একটি বাসকে এই কর্মসূচির জন্য নেওয়া হয়েছে। বাসের আসন সংখ্যাগুলোর উপর একটি ব্যাচে কত সংখ্যক ব্যক্তি টিকা নেবেন তা নির্ভর করবে। অর্থাৎ যদি টিকার জন্য বাসের ৪০ আসন বরাদ্দ করা হয়। তবে প্রতি আধ ঘন্টায় ওই বাসটিতে ৪০ জন ব্যক্তি টিকা নিতে পারবেন। পুরসভার এই উদ্যোগের ফলে টিকাকরণ কর্মসূচির গতি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এর আগে কলকাতা পুরসভা গণ টিকাকরণ কর্মসূচি চালু করেছিল। ওই কর্মসূচির মাধ্যমে কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ডে ক্যাম্প করে টিকা দেওয়ার কাজ শুরু করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement