Advertisement
০২ মে ২০২৪
Visva Bharati University

বিশ্বভারতীর উপাচার্য খোঁজের কমিটিতে ‘সঙ্ঘ-ঘনিষ্ঠ’

বিশ্বভারতীর উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর কার্যকালের মেয়াদ শেষ হয়েছে সম্প্রতি। অস্থায়ী উপাচার্য হিসেবে দায়িত্বভার নিয়েছেন অধ্যাপক সঞ্জয়কুমার মল্লিক।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৭:১৮
Share: Save:

স্থায়ী উপাচার্য নির্বাচনের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটিতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কুমুদ শর্মাকে রাখা নিয়ে চর্চা শুরু হয়েছে বিশ্বভারতীতে। সোমবার বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে ওই অধ্যাপিকার নাম গৃহীত হয় বলে সূত্রের খবর। বিশ্বভারতীর একাংশের দাবি, কুমুদ শর্মা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ‘ঘনিষ্ঠ’।

বিশ্বভারতীর উপাচার্য হিসেবে বিদ্যুৎ চক্রবর্তীর কার্যকালের মেয়াদ শেষ হয়েছে সম্প্রতি। অস্থায়ী উপাচার্য হিসেবে দায়িত্বভার নিয়েছেন অধ্যাপক সঞ্জয়কুমার মল্লিক। ১৬ নভেম্বর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের একটি সভায় যোগদান করেন ভারপ্রাপ্ত উপাচার্য। বিতর্কিত ফলক সরানো-সহ বিভিন্ন বিষয়ের পাশাপাশি ভারপ্রাপ্ত উপাচার্যকে পরবর্তী ও স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করার কথা বলেছে শিক্ষা মন্ত্রক।

সূত্রের খবর, সোমবার বিকেলে কর্মসমিতির বৈঠক ডাকা হয়। ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্যও। সেখানেই স্থায়ী উপাচার্য নির্বাচনের প্রাথমিক প্রক্রিয়া শুরু করা হয়। স্থায়ী উপাচার্য নির্বাচনের জন্য অনুসন্ধান কমিটিতে অধ্যাপিকা তথা সাহিত্যিক কুমুদের নাম মনোনীত হয় বলে সূত্রের খবর। জানা গিয়েছে, কুমুদ বর্তমানে দিল্লি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার কাজে যুক্ত। এর আগে তিনি বিভিন্ন সরকারি সংস্থা এবং প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে থেকেছেন। সাহিত্যিক হিসাবে একাধিক পুরস্কারও পেয়েছেন তিনি। তবে, ‘সঙ্ঘ-ঘনিষ্ঠ’ হিসাবে তাঁর পরিচিতি রয়েছে। বিদ্যুৎ চক্রবর্তী বিজেপির ‘ঘনিষ্ঠ’ ছিলেন বলে অভিযোগ উঠেছে বারবার। এ বার কুমুদকে সার্চ কমিটিতে রাখায় বিশ্বভারতীর অধ্যাপকদের একাংশের প্রশ্ন, ফের গেরুয়া শিবির ঘনিষ্ঠ কাউকে উপাচার্য পদে বসানো হবে কি! বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় এই নিয়ে মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati University vice chancellor RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE