Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Municiplaity

Bally Municipality Vote: পুর পরিষেবা বৃদ্ধির লক্ষ্যে ছোট ওয়ার্ডের সংখ্যা বাড়তে পারে বালিতে

আগের মতো ৩৫টি ওয়ার্ডের চেহারা ফিরতে পারে বালিতে। আগে হাওড়ার সঙ্গে সংযুক্ত হওয়ার পর ১৬টি ওয়ার্ড হয়েছিল বালির।

নতুন করে বালি পুরসভার সীমানা পুনর্বিন্যাস করা হতে পারে।

নতুন করে বালি পুরসভার সীমানা পুনর্বিন্যাস করা হতে পারে। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১১:৪০
Share: Save:

হাওড়া পুরসভা থেকে বাদ হওয়ার পর বালির জন্য নতুন ভাবনায় রাজ্য প্রশাসন। গত ছ’বছরে উন্নয়নে নিরিখে অনেকটাই পিছিয়ে পড়েছে বালি, এমনটাই অভিযোগ স্থানীয় স্তরে। তাই সেই অভিযোগকে গুরুত্ব দিয়ে নতুন করে বালি পুরসভার সীমানা পুনর্বিন্যাস করা হতে পারে। বালি পুরসভায় পরিষেবা নিয়ে যাতে কোনও অভিযোগ না থাকে, সে দিকে নজর দিয়ে করা হবে এ বারের সীমানা বিন্যাস। যদিও হাওড়ার মতো কলকাতা শহর লাগোয়া পুরসভার সঙ্গে যুক্ত থাকলে অনেক বেশি অর্থ বরাদ্দ পাওয়া যেত। সে দিক থেকে পৃথক হওয়ার কারণে বালির জন্য আর্থিক বরাদ্দ কমতে পারে। তবে বালি এলাকার এক বাসিন্দার কথায়, ‘‘হাওড়া পুরসভা সঙ্গে বালি যুক্ত হয়েছিল ঠিকই। কিন্তু পুর পরিষেবা ঠেকেছিল তলানিতে। কারণ হাওড়ার মতো কর্পোরেশনের সঙ্গে যুক্ত থাকলে পৃথকভাবে অন্তত তিনটি বোরো অফিসের প্রয়োজন ছিল বালিতে। এত বছরেও তা করা হয়নি। যার ফলে পুর পরিষেবার ক্ষেত্রে বালির বাসিন্দাদের প্রবল কষ্টের সম্মুখীন হতে হয়েছিল।’’ বালির বিধায়ক রাণা চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘রাজ্য সরকার স্থানীয় মানুষের কথাকে গুরুত্ব দিয়েছে। তাতে বালির মানুষেরই ভালো হবে।’’

আইনগত ভাবে হাওড়া থেকে আলাদা হওয়ার পর এমনিতেই নতুন করে সীমানা পুনর্বিন্যাস হবে বালির। সূত্রের খবর, আগের মতো ৩৫টি ওয়ার্ডের চেহারা ফিরতে পারে বালিতে। হাওড়ার সঙ্গে সংযুক্ত হওয়ার পর ১৬টি ওয়ার্ড হয়েছিল বালির। ওই ১৬টি ওয়ার্ডকে ভেঙেই ৩৫টি ওয়ার্ড করে দেওয়ায় ছোট ছোট ওয়ার্ডে পুর পরিষেবা দেওয়া সহজ হবে বলে মনে করছে প্রশাসন। রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যেই বালি পুরসভা পুনর্বিন্যাসের কাজ শুরু করে দিয়েছে। নির্বাচন কমিশনের এক কর্তা জানাচ্ছেন, মাস দুয়েকের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে। কমিশনের লক্ষ্য রাজ্যের ১২৫টি পুরসভার সঙ্গেই ভোট হোক বালিতে। যাতে দ্রুত সেখানকার বাসিন্দারা পুর পরিষেবা পেতে পারেন। এ ক্ষেত্রে আর্থিক বরাদ্দ কম হলেও নির্বাচিত কাউন্সিলর বেশি সময় ধরে ছোট ছোট ওয়ার্ডগুলোর দেখভাল করতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে বালি পুরসভাকে হাওড়া পুরসভার সঙ্গে যুক্ত করা হয়‌। তৈরি হয় হাওড়া পুরসভার নতুন ১৬টি ওয়ার্ড। ওই বছরের অক্টোবর মাসে ১৬টি আসনে উপনির্বাচন হয়। সবক’টি আসনেই জয় পায় শাসকদল তৃণমূল। কিন্তু চলতি বছর ভোটের আগে ২১ জানুয়ারি বালি পুরসভাকে আলাদা করার প্রস্তাব মন্ত্রিসভায় পাশ হয়ে যায়। বিধানসভার শীতকালীন অধিবেশনে ১২ নভেম্বর সেই বিষয়ে প্রস্তাব আনা হয়। যা ধ্বনি ভোটে পাশ হয়ে যায়। গত বুধবার সংশোধনী বিল পাশ করে আইনমাফিক হাওড়া পুরসভাকে তার পুরনো রূপে ফিরিয়ে আনা হল। আগের মতো ৫০টি ওয়ার্ড হল হাওড়ায়। আর নতুন করে গঠিত হবে বালি পুরসভা। ১৮৬২ সালে তৈরি হয় হাওড়া পুরসভা। সেই সময় বালি ছিল হাওড়া পুরসভার অংশ। কিন্তু ১৮৮৩ সালে বালিকে হাওড়া থেকে আলাদা করে নতুন পুরসভা করা হয়েছিল। ২০১৫ সালের ১০ জুলাই পুনরায় বালিকে হাওড়ার সঙ্গে যুক্ত করা হয়েছিল। ফের হাওড়া থেকে আলাদা হয়েছে বালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE