Advertisement
০৮ মে ২০২৪
West Bengal State Election Commission

WB Municipal Election: কেন্দ্রীয় বাহিনী ছাড়াই চার পুরভোটে নিরাপত্তার পরিকল্পনা রাজ্য নির্বাচন কমিশনের

শুধু আসানসোল পুরনিগমের ভোটের জন্যই থাকছেন সাত জন পর্যবেক্ষক। এঁদের মধ্যে পাঁচ জন সাধারণ পর্যবেক্ষক এবং দু'জন বিশেষ পর্যবেক্ষক।

রাজ্য নির্বাচন কমিশনের অফিস।

রাজ্য নির্বাচন কমিশনের অফিস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ২০:১৮
Share: Save:

কলকাতা পুরসভার ভোটে অশান্তির অভিযোগ করেছিল বিরোধীরা। রাজ্য নির্বাচন কমিশনের 'নিরপেক্ষতা' নিয়েও তারা প্রশ্ন তুলেছিল। এ বার ওই তকমা ঘোচাতে আরও তৎপর হল কমিশন। রাজ্যের আসন্ন চার পুরসভার ভোটে নিরাপত্তা আরও জোরদার করার পরিকল্পনা করছে তারা। এ নিয়ে বুধবার মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি-র সঙ্গে তাদের একটি বৈঠক করার কথা রয়েছে। তবে আপাতত খবর, কেন্দ্রীয় বাহিনী বাদ রেখেই নিরাপত্তা নিয়ে আলোচনা করবে কমিশন। অন্য দিকে, কমিশনের তরফে জানা গিয়েছে, চার পুরভোটে মোট ১৭ জন পর্যবেক্ষক নিয়োগ করা হবে। তার মধ্যে থাকবে পাঁচ জন বিশেষ পর্যবেক্ষক।

আগামী ২২ জানুয়ারি আসানসোল, শিলিগুড়ি, বিধাননগর ও চন্দননগর পুরসভার ভোটগ্রহণ রয়েছে। এই পুরসভাগুলিতে ভোটে নজরদারির জন্য মোট ১৭ জন পর্যবেক্ষক নিয়োগ করা হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। শুধু আসানসোলের জন্যই থাকছে সাত জন পর্যবেক্ষক। পাঁচ জন সাধারণ এবং দু'জন বিশেষ পর্যবেক্ষক। তিন জন সাধারণ এবং এক জন বিশেষ পর্যবেক্ষক থাকবে বিধাননগরে। আর শিলিগুড়ি ও চন্দননগরের জন্য থাকছে এক জন করে বিশেষ ও দু'জন করে সাধারণ পর্যবেক্ষক।

ওই পুরসভাগুলিতে পর্যবেক্ষক নিয়োগ ছাড়াও নিরাপত্তা কঠোর করতে চায় কমিশন। তবে এই ভোটে তারা কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করবে কি না তা এখনও পরিষ্কার নয়। আবার ওই সংক্রান্ত একটি মামলা কলকাতা হাই কোর্টে বিচারাধীন রয়েছে। ফলে এমতাবস্থায় কেন্দ্রীয় বাহিনী ছাড়াই নিরাপত্তার ঘুঁটি সাজাচ্ছে কমিশন। আবার কমিশন সূত্রে খবর, বুধবার দুপুর ২টো নাগাদ রাজ্য পুলিশের ডিজি-র সঙ্গে তারা একটি বৈঠক করবে। ওই বৈঠকে পুলিশ কর্তার কাছে জানতে চাওয়া হবে রাজ্যের বাহিনী দিয়ে ভোট করানো সম্ভব কি না। জানা গিয়েছে, ভোটের নিরাপত্তা সংক্রান্ত ওই বৈঠকে মুখ্য ও স্বরাষ্ট্র সচিবও উপস্থিত থাকতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE