Advertisement
০৭ মে ২০২৪
West Bengal

State government: বণিকমহলের সাহায্য নিয়ে দক্ষ কর্মী তৈরি করতে উদ্যোগী রাজ্য সরকার

বণিকমহলের সঙ্গে হাত মিলিয়ে দক্ষ কর্মী গড়তে চায় রাজ্য সরকার। তাই রাজ্যে ১৫টি ‘মডেল কেরিয়ার সেন্টার’ হবে বলে জানিয়েছে শ্রম দফতর।

কর্মসংস্থান তৈরি করাই লক্ষ্য রাজ্য সরকারের।

কর্মসংস্থান তৈরি করাই লক্ষ্য রাজ্য সরকারের। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৪:০৫
Share: Save:

রাজ্যের বিভিন্ন দফতর সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মসংস্থায় দক্ষ কর্মীর যোগান দিতে চায় রাজ্য সরকার। সেই লক্ষ্যে এ বার এক বণিকসভার সঙ্গে হাত মিলিয়ে দক্ষ কর্মী তৈরিতে উদ্যোগী হচ্ছে রাজ্য। শুধু দক্ষ কর্মী তৈরিই নয়, তাঁদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে সম্প্রতি বণিকসভা সিআইআই-এর সঙ্গে গাঁটছড়া বাঁধল শ্রম দফতর।

এই পর্যায়ে ১৫টি জায়গায় ‘মডেল কেরিয়ার সেন্টার’ গড়ে তুলবে সিআইআই। তাদের লক্ষ্য, আগামী তিন বছরের মধ্যে প্রায় ৬০ হাজার কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া। সে ক্ষেত্রে অনুঘটকের কাজ করবে এই কেন্দ্রগুলি। হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে কর্মপ্রার্থীদের দক্ষতা বৃদ্ধি করা হবে। কেন্দ্রগুলির জন্য পরিকাঠামো গড়ে দেবে রাজ্য শ্রম দফতর। ২০১৬ সালে প্রথম মডেল কেরিয়ার সেন্টার গড়ার উদ্যোগ নিয়েছিল সিআইআই।

প্রথমে তারা গুরুগ্রাম, মুম্বই ও চেন্নাইয়ে তিনটি প্রশিক্ষণ কেন্দ্র চালু করে। এই তিনটি কেন্দ্র সাফল্যের মুখ দেখলে পরবর্তীকালে সেই সংখ্যা ৪০-এ পৌঁছেছে বলে জানিয়েছেন শ্রম দফতরের এক আধিকারিক। এ বার তাঁরা সেই সুযোগ তৈরি করে দিতে চান পশ্চিমবঙ্গের জন্য। শিল্প সংস্থার সঙ্গে চাকরিপ্রার্থীদের সমন্বয় তৈরি করাই এই কেন্দ্রগুলির লক্ষ্য হবে।

শ্রমমন্ত্রী বেচারাম মান্না বলেন, ‘‘বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে যে ধরনের বিনিয়োগ সম্ভাবনা তৈরি হয়েছে, তাতে কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে। সে ক্ষেত্রে শিল্প সংস্থাগুলিতে দক্ষ কর্মীর যোগান দিতে সুবিধা হবে।” ১৫টি ‘মডেল কেরিয়ার সেন্টার’ সাফল্য পেলে রাজ্যের সব জেলাতেই এই ধরনের প্রশিক্ষণ কেন্দ্র গড়া হবে বলে জানা গিয়েছে শ্রম দফতরের একটি সূত্র থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal State Goverment CII
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE