Advertisement
১৮ মে ২০২৪
West Bengal Government

কৃষকবন্ধু প্রকল্পে ৫১ কোটি

২০১৯ সাল থেকে কৃষকবন্ধু প্রকল্পের আওতায় যে কোনও ভাবে কোনও কৃষকের (১৮-৬০ বছরের মধ্যে) মৃত্যু হলে সংশ্লিষ্ট পরিবারকে এককালীন ২ লক্ষ করে ক্ষতিপূরণ দেওয়ার কাজ শুরু করেছে রাজ্য।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ০৬:০২
Share: Save:

প্রায় আড়াই হাজার কৃষক পরিবারকে শুধু অগস্ট মাসেই প্রায় ৫১ কোটি টাকার এককালীন আর্থিক সহায়তা দিল রাজ্য সরকার। ২০১৯ সাল থেকে কৃষকবন্ধু প্রকল্পের আওতায় যে কোনও ভাবে কোনও কৃষকের (১৮-৬০ বছরের মধ্যে) মৃত্যু হলে সংশ্লিষ্ট পরিবারকে এককালীন ২ লক্ষ করে ক্ষতিপূরণ দেওয়ার কাজ শুরু করেছে রাজ্য। তার আওতাতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কৃষি দফতর।

চলতি আর্থিক বছরে অগস্ট মাসে এখনও পর্যন্ত প্রায় ২৫৩৬টি কৃষক পরিবারে মৃত্যুর ঘটনা ঘটেছিল। মৃতেরা কৃষকবন্ধু প্রকল্পের আওতাভুক্ত হওয়ার ফলে পরিবারগুলি ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য। তাই ওই পরিবারগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হয়েছে। সব মিলিয়ে ওই খাতে মোট ৫০.৭২ কোটি টাকা পাঠানো হয়েছে বলে প্রশাসনের দাবি।

সরকারি সূত্রের খবর, ১ থেকে ১৫ অগস্টের মধ্যে ১২৮২টি কৃষক পরিবারকে দেওয়া হয়েছিল ২৫ কোটি ৬৪ লক্ষ টাকা। কৃষি দফতরের দাবি, ২০১৯ সাল থেকে চলতি বছরের ১৫ অগস্ট পর্যন্ত এই খাতে ৯৩,০৬৩টি কৃষক পরিবারকে মোট ১৮৬১ কোটি টাকা দেওয়া হয়েছে। এই ভাবে প্রতি বছর ৩০ হাজার পরিবারের জন্য কৃষি দফতরের বাজেট থেকে প্রায় ৬০০ কোটি টাকা খরচ করা হচ্ছে বলে কৃষি-কর্তাদের দাবি। নিজস্ব সংবাদদাতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers money
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE