Advertisement
০১ মে ২০২৪
Strike

পরিবহণ ধর্মঘট স্থগিত

সম্প্রতি নতুন দণ্ড সংহিতার ১০৬ (২) উপধারায় চালকদের ওই শাস্তি বিধানের বিষয়টি বিবেচনা করে দেখার জন্য আপাতত স্থগিত রাখার কথা জানিয়েছে কেন্দ্র।

transport.

— ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৭:৩৪
Share: Save:

পথ দুর্ঘটনায় মৃত্যুর (হিট অ্যান্ড রান) মতো বিপত্তির ক্ষেত্রে চালকদের পালিয়ে যাওয়া রুখতে কেন্দ্র যে আইন এনেছে, তার বিরুদ্ধে দেশ জুড়ে পথে নেমেছিল একাধিক পরিবহণ সংগঠন। গত ১৬ ফেব্রুয়ারি সারা দেশে পরিবহণ ধর্মঘট পালন হলেও পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষা থাকায় ধর্মঘট হয়নি। এ রাজ্যে ধর্মঘট পিছিয়ে ৫ মার্চ পালন করার ডাক দিয়েছিল একাধিক পরিবহণ শ্রমিক সংগঠন। কিন্তু তা-ও এ বারে স্থগিত ঘোষণা করা হল।

সম্প্রতি নতুন দণ্ড সংহিতার ১০৬ (২) উপধারায় চালকদের ওই শাস্তি বিধানের বিষয়টি বিবেচনা করে দেখার জন্য আপাতত স্থগিত রাখার কথা জানিয়েছে কেন্দ্র। তারই প্রেক্ষিতে রবিবার সিটু, এআইটিইউসি, এআইসিসিটিইউ এবং এআইইউটিইউসি সংগঠনের নেতৃত্ব আগামী মঙ্গলবার রাজ্য জুড়ে ডাক দেওয়া পরিবহণ ধর্মঘট আপাতত স্থগিত রাখার কথা জানিয়েছেন।

এ দিন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃত্ব ওই বিধি স্থগিত করার বদলে বাতিলের দাবি জানিয়েছেন। ওই লক্ষ্যে আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তাঁরা। পরিবহণ সংগঠনগুলির অভিযোগ, অতীতে দুর্ঘটনায় মৃত্যুর ক্ষেত্রে অপরাধের গুরুত্ব এবং ধরন বিচার করে একাধিক ধারায় বিচার করা হত। নতুন আইনে পথ দুর্ঘটনায় মৃত্যুর ক্ষেত্রে চালকদের ১০ বছর কারাদণ্ড এবং সাত লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণের কথা
বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Strike Transport West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE