Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Supreme Court

Post poll violence: সিবিআই তদন্তে এখনই স্থগিতাদেশ নয়, ‘ভোটের পর হিংসা’য় বিপক্ষের মতও শুনতে চাইল সুপ্রিম কোর্ট

উচ্চ আদালত খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগগুলি তদন্তের জন্য সিবিআইকে নির্দেশ দেয়। বাকি ঘটনাগুলির তদন্তের ভার যায় সিটের উপর।

গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ২১:২৯
Share: Save:

পশ্চিমবঙ্গের ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় এখনই সিবিআই তদন্তের উপর স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই মামলায় রাজ্যের সওয়াল শুনে শীর্ষ আদালত নির্বাচন কমিশন-সহ সব পক্ষকে নোটিস দেওয়ার নির্দেশ দিয়েছে। আগামী ৭ অক্টোবর ফের মামলাটির শুনানি হওয়ার কথা আদালতে।

বাংলায় বিধানসভা ভোটের ফল প্রকাশের পর বিভিন্ন জায়গায় অশান্তির অভিযোগ ওঠে। খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় শাসকদলের কর্মীরা অভিযুক্ত হন। সেই বিষয়গুলি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। উচ্চ আদালত খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগগুলি তদন্তের জন্য সিবিআইকে নির্দেশ দেয়। বাকি ঘটনাগুলির তদন্তের ভার যায় বিশেষ তদন্তকারী দল (সিট)-এর উপর। হাই কোর্টের সিবিআই তদন্তের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। মঙ্গলবার শীর্ষ আদালতের বিচারপতি বিনীত সরণ ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে হয় শুনানি। রাজ্যের হয়ে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। আদালতের কাছে তিনি আবেদন করেন, এখন রাজ্যে তদন্ত জারি রেখেছে সিবিআই। এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা তদন্ত বন্ধ রাখুক। এবং তারা যাতে কোনও ব্যবস্থা না নেয় সেই নির্দেশও দিক আদালত।

সিব্বলের ওই আবেদনে সাড়া দেয়নি শীর্ষ আদালত। বিচারপতি সরণ বলেন, ‘‘এটা নতুন করে বলার দরকার নেই। এক সপ্তাহের মধ্যে এমন কিছু হবে না। বিপক্ষের মতামত না শুনে সিবিআইকে তদন্ত বন্ধের নির্দেশ দেওয়া যায় না।’’ এর পরেই সিব্বল পাল্টা দাবি করেন, ‘‘রাজ্যের পুলিশ অফিসারদের নোটিস দিচ্ছে সিবিআই। তার কী হবে?’’ ওই প্রশ্নে ডিভিশন বেঞ্চের বিচারপতি বলেন, ‘‘আপনি যে সওয়াল করেছেন তা নিয়ে আমাদের অন্য পক্ষের মতামতও শুনতে হবে। আগামী শুনানিতে বিষয়টি আমরা দেখব।’’ অন্য দিকে, বিচারপতি বসু কমিশনের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘‘২ মে থেকে ৫ মে রাজ্যে কী কী হিংসা হয়েছিল তা তুলে ধরতে আপনার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। ওই সংক্রান্ত বিষয়ে সম্পূর্ণ রিপোর্ট রাখবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Post Poll Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE