Advertisement
০৮ মে ২০২৪
AC Bus

প্রচণ্ড গরম, এপ্রিলের শেষ সপ্তাহের মধ্যে একঝাঁক এসি বাস নামাতে চায় পরিবহণ দফতর

চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে একগুচ্ছ এসি বাস রাস্তায় নামানো হবে। ইতিমধ্যে এই সংক্রান্ত বিষয়ে আলোচনাও সেরে ফেলেছে তাঁরা। শহরের পরিবহণ পরিষেবার ওপর চাপ কমাতে এমনিতেই এপ্রিল মাসের জুড়ে রাজ্যে ১০০টির বেশি সরকারি বাস নামানো হবে।

The transport department wants to put a batch of AC buses on the roads by the last week of April

এসি বাসে স্বস্তি পাবেন যাত্রীরা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৪:৩১
Share: Save:

বৃষ্টির দেখা নেই! বৈশাখের শুরু থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। এখনও বাকি জ্যৈষ্ঠ মাস। তাই এ বার বাসযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা করেছে পরিবহণ দফতর। সূত্রের খবর, চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে একগুচ্ছ এসি বাস রাস্তায় নামানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে এই সংক্রান্ত বিষয়ে আলোচনাও সেরে ফেলেছে তাঁরা। শহরের পরিবহণ পরিষেবার ওপর চাপ কমাতে এমনিতেই এপ্রিল মাসের জুড়ে রাজ্যে ১০০টির বেশি সরকারি বাস নামানো হবে। সেই ১০০টির মধ্যে থাকবে অনেক সংখ্যায় এসি বাস। এই বাসগুলির মধ্যে রয়েছে এসি ভলভো ও সাধারণ বাতানুকূল বাস। গরমের হাত থেকে সাধারণ মানুষকে সুরাহা দিতে গরমকালে এই বাসগুলি চালানো হবে বলে জানানো হয়েছে। বর্তমানে পরিবহণ দফতরের হাতে থাকা ৬৩টি এসি ভলভো বাসের মধ্যে ২৫টি রাস্তায় চলছে। কিন্তু পরিবহণ দফতরের লক্ষ্য সেই সংখ্যা অনেকটা বাড়িয়ে তোলা। পাশাপাশি আরও যে ৩৫০টি এসি বাস ছিল, তার মধ্যে এখন চলছে ১০০-১৩০টি। কিন্তু দাবদাহ যে ভাবে বাড়ছে, তাতে এসি বাসের চাহিদাও বাড়বে বলেই মনে করছেন পরিবহণ দফতরের শীর্ষ কর্তারা। তাই দফতরের হাতে থাকা বাকি বাতানুকূল বাসগুলিও দ্রুততার সঙ্গে রাস্তায় নামানোর চেষ্টা হচ্ছে।

তবে দ্রুততার সঙ্গে এসি বাস রাস্তায় নামানো নিয়ে বেশ কিছু সমস্যাও তৈরি হয়েছে বলেই পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে। বেশ কিছু এসি বাস খারাপ হয়ে গেলেও তা সারানো হয়নি। ফলে সেগুলো দ্রুততার সঙ্গে সারিয়ে তুলতে বেশ বেগ পেতে হচ্ছে পরিবহণ দফতরকে। আবার এমন কিছু বাস রয়েছে যা রক্ষণাবেক্ষণের কারণে এসি বিকল হয়ে গিয়েছে। পাশাপাশি বাসের অন্যান্য যন্ত্রাংশগুলিও বসে গিয়েছে। এত বেশি সংখ্যক বাস কী ভাবে দ্রুততার সঙ্গে ঠিক ভাবে রাস্তায় নামানো হবে, তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে পরিবহণ দফতরের অন্দরে। কারণ, এই বড় অঙ্কের বাসের মেরামত করতে খরচের পরিমাণ অনেকটাই। এমন প্রতিবন্ধকতা সত্ত্বেও গ্রীষ্মের মরসুমের বাতানুকূল বাস রাস্তায় নামিয়ে মানুষকে সুরাহা দেওয়াই লক্ষ্য পরিবহণ দফতরের। তবে ঠিক কত সংখ্যক এসি বাস রাস্তায় নামানো হবে, তা নিয়ে স্পষ্ট কোনও জবাব দিতে পারেনি পরিবহণ দফতরের এক শীর্ষ কর্তা। তিনি বলেন, ‘‘কত সংখ্যা এসি বাস রাস্তায় নামবে, তা বলা না গেলেও চলতি মাসের মধ্যেই যে একঝাঁক এসি বাস রাস্তায় নামানো হবে সে ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা চেষ্টা করব বেশি সংখ্যায় এসি বাস রাস্তায় নামিয়ে দাবদাহ থেকে সাধারণ মানুষকে রেহাই দেওয়ার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AC Bus Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE