Advertisement
১৪ জুলাই ২০২৪
West Bengal Legisletive Assembly

এগিয়ে আনা হল রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন, শুরু হচ্ছে নভেম্বরের শেষ সপ্তাহে

নভেম্বর মাসের শেষ সপ্তাহেই শুরু হয়ে যেতে পারে বিধানসভার শীতকালীন অধিবেশন। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, আগামী ২৪ নভেম্বর শুরু হবে এই অধিবেশন। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।

পশ্চিমবঙ্গ বিধানসভার শীতকালীন অধিবেশন শুরু হবে ২৪ নভেম্বর।

পশ্চিমবঙ্গ বিধানসভার শীতকালীন অধিবেশন শুরু হবে ২৪ নভেম্বর। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২০:২৩
Share: Save:

এগিয়ে আনা হল পশ্চিমবঙ্গ বিধানসভার শীতকালীন অধিবেশন। ডিসেম্বর মাসের ৪ তারিখে শীতকালীন অধিবেশন শুরুর কথা ঘোষণা করেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু মঙ্গলবার বিধানসভা সূত্রে জানা গিয়েছে, নভেম্বর মাসের শেষ সপ্তাহেই শুরু হয়ে যেতে পারে বিধানসভায় শীতকালীন অধিবেশন। বিধানসভায় সচিবালয় সূত্রে খবর, আগামী ২৪ নভেম্বর শুরু হবে এই অধিবেশন। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।

বাদল অধিবেশন শেষ হয়েছিল ৭ সেপ্টেম্বর। ওইদিনই স্পিকার ঘোষণা করে দেন, পরবর্তী অধিবেশন শুরু হবে ৪ ডিসেম্বর। কিন্তু ওই দিনই বিধানসভা অধিবেশনে নিজের বক্তৃতা শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রী ও বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা করে বাড়ানোর কথা ঘোষণা করে দেন। কিন্তু সেই সিদ্ধান্ত কার্যকর করতে বিধানসভায় বিল পাশ জরুরি হয়ে পড়েছিল। তাই দেবীপক্ষে ১৬ অক্টোবর বিধানসভায় এক দিনের সংক্ষিপ্ত অধিবেশন ডেকে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল স্যালারিস অ্যান্ড অ্যালায়েন্স অ্যাক্ট ১৯৫২’ ও বিধায়কদের বেতন বৃদ্ধি করতে ‘বেঙ্গল লেজিসলেটিভ অ্যাসেম্বলি (মেম্বার অ্যামোলিউমেন্ট) অ্যাক্ট ১৯৩৭’ সংশোধন করার চেষ্টা শুরু হয়। কিন্তু শেষ পর্যন্ত রাজ্যপাল সিভি আনন্দ বোস ওই আর্থিক বিল পাশের অনুমতি না দেওয়ায় অধিবেশন শোকপ্রস্তাবের পরেই মুলতুবি করে দেন স্পিকার।

মন্ত্রী-বিধায়কদের বর্ধিত বেতন দিতে নভেম্বরের শুরুতেই বিধানসভার অধিবেশন বসানোর পরিস্থিতি তৈরি হলেও, তা হয়নি। তাই এ বার ২৪ নভেম্বর শীতকালীন অধিবেশন এগিয়ে এনে সেই বিল পাশ করা হবে। তবে বুধবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে বেতন বৃদ্ধির প্রস্তাবটি পাশ করানো হবে বলেই প্রশাসন সূত্রে খবর। এ ছাড়াও জিএসটি সংক্রান্ত একটি অর্থ বিলও এই শীতকালীন অধিবেশনে পেশ করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC BJP MLA MLAs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE