Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nabanna

Panchayat: নজরে পঞ্চায়েত নির্বাচন, তৃণমূল স্তরে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ নবান্নের

আগামী বছর পঞ্চায়েত নির্বাচন। দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ রাজ্য সরকারের। তৈরি করা হচ্ছে অডিট টিম।

পঞ্চায়েত ভোটের আগে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ রাজ্যের।

পঞ্চায়েত ভোটের আগে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ রাজ্যের। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ২২:৫৯
Share: Save:

আগামী বছর পঞ্চায়েত নির্বাচন। তার আগে পঞ্চায়েত স্তরে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ করল নবান্ন। অডিট টিম তৈরির নির্দেশ দেওয়া হল। অভিযোগ জানানোর জন্য খোলা হচ্ছে পোর্টালও। বাড়ানো হচ্ছে নজরদারি।

পঞ্চায়েত দফতরের কাজকর্মে স্বচ্ছতা আনতে মূলত তিনটি পদক্ষেপ করেছে নবান্ন। দুর্নীতি খোঁজার জন্য তৈরি করা হচ্ছে পাঁচটি অডিট টিম। এক একটি টিমে থাকবেন তিন জন সদস্য। এক জন প্রবীণ বা অবসরপ্রাপ্ত ডাব্লুউবিসিএস অফিসার, এক জন ইঞ্জিনিয়ার, যাঁর বিভিন্ন সরকারি প্রকল্প নিয়ে স্বচ্ছ ধারণা রয়েছে এবং এক জন অডিটর, যিনি আর্থিক বিষয়গুলি খতিয়ে দেখবেন।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ওই দল বিভিন্ন পঞ্চায়েত দফতরে আচমকা হানা দেবে। প্রকল্পগুলি বাস্তবায়িত হয়েছে কি না খতিয়ে দেখবে। মূলত দুর্নীতি হয়েছে কি না, বাস্তব অবস্থা কী, এ সবই খতিয়ে দেখবেন ওই দলের সদস্যেরা। তার পর তা নিয়ে রিপোর্ট তৈরি করবে দলটি।

পঞ্চায়েত দফতর নিয়ে অভিযোগ জানানোর জন্য খোলা হচ্ছে একটি পোর্টালও। সেখানে পরিচয় গোপন রেখে অভিযোগ জানানো যাবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। আগামী দু’-তিন সপ্তাহেই তৈরি হয়ে যাবে ওই পোর্টালটি। দুর্নীতি খতিয়ে দেখতে তৈরি হচ্ছে কন্ট্রোল রুমও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Panchayat TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE