Advertisement
২০ এপ্রিল ২০২৪
Tiger

Royal Bengal Tiger: পর পর দু’টি ঘুমপাড়ানি গুলিতে কাবু কুমিরমারির বাঘ, স্বাস্থ্যপরীক্ষার পর ছাড়া হবে জঙ্গলে

শনিবার সন্ধ্যায় কুমিরমারি দ্বীপে অফিস পাড়া এলাকায় বনকর্মী শ্যামাপদ হালদারের বাড়ির কাছে ঢুকে পড়ে বাঘটি। ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরা।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
গোসাবা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ০৮:৫৭
Share: Save:

কয়েক ঘণ্টার চেষ্টায় অবশেষে বন্দি করা হল কুমিরমারি দ্বীপে ঢুকে পড়া বাঘকে। কিছু দিন আগে কুলতলির ডোঙাজোড়ায় লোকালয়ে ঢুকে পড়া বাঘ ধরতে যে ভাবে নাকানিচোবানি খেতে হয়েছিল বন দফতরকে, এ ক্ষেত্রে তেমনটা হয়নি। বন দফতর সূত্রে জানা গিয়েছে, দু’টি ঘুমপাড়ানি গুলিতে খুব সহজেই রয়্যাল বেঙ্গল টাইগারকে কাবু করা সম্ভব হয়েছে। স্বাস্থ্যপরীক্ষার পর রবিবারই তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

শনিবার সন্ধ্যায় কুমিরমারি দ্বীপে অফিস পাড়া এলাকায় বনকর্মী শ্যামাপদ হালদারের বাড়ির কাছে ঢুকে পড়ে বাঘটি। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছন ব্যাঘ্র প্রকল্পের বাগনা রেঞ্জের বনকর্মীরা। শুরু হয় বাঘবন্দির চেষ্টা। দীর্ঘ কয়েক ঘণ্টা চেষ্টার পর নাগালের মধ্যে আসে বাঘটি। পর পর দু’টি ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। নিস্তেজ হয়ে পড়ে বাঘবাবাজি। এর পরই তাকে খাঁচায় বন্দি করা হয়।

এর পর বাঘটিকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। বাঘের দেহে কোনও আঘাতে রয়েছে কি না তা দেখার জন্য স্বাস্থ্যপরীক্ষা করা হবে বলে জানিয়েছে বন দফতর। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা ও সমীক্ষক তাপস দাস জানিয়েছেন, 'স্থানীয়দের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। আপতত বাঘটিকে বন্দি করা হয়েছে। রবিবারই বাকি পদক্ষেপ করা হবে।'

প্রসঙ্গত, গত শুক্রবার ঝিলার জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে ঢুকে পড়েছিল গোসাবারই লাহিড়ীপুর পঞ্চায়েতের চরঘেরিতে। শনিবার বাদাবন ধরে এগিয়ে গিয়ে সাতজেলিয়ার লোকালয়ে ঢুকে পড়ে সে। এলাকা জাল দিয়ে ঘিরে রেখে বাঘকে বন্দি করতে নেমে পড়েন বনকর্মীরা। তবে তাকে এখনও বন্দি করা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiger Royal Bengal Tiger Sundarban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE