Advertisement
০৪ মে ২০২৪
NIA

নোটিস দিয়ে তৃণমূলের তোপে এনআইএ

রাজ্যে দুর্নীতি ও নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে রাজনীতিতে চাপানউতোর চলছেই। এ বার বিস্ফোরণের তদন্তে নেমে নির্বাচনের মুখে সেই তরজায় নাম এল এনআইএ-র।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৯:০৫
Share: Save:

সিবিআই, ইডি, আয়করের মতো এ বার এনআইএ-র বিরুদ্ধে বিজেপির সঙ্গে যোগসাজসে দলীয় কর্মীদের হেনস্থা করার অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। প্রশ্ন তোলার ঢঙে বিষয়টিকে সামনে আনা হলেও, রাজনৈতিক শিবিরের একাংশের মতে, তৃণমূলের তরফে যা বলা হয়েছে তার অর্থ, রাজনৈতিক প্রয়োজনে বিজেপির দেওয়া তালিকা ধরে তৃণমূলের বিরুদ্ধে এই অভিযানে নেমেছে দেশের অগ্রগণ্য এই তদন্ত সংস্থা। বিজেপি অবশ্য এই অভিযোগ উড়িয়ে তৃণমূলকে পাল্টা কটাক্ষ করেছে।

রাজ্যে দুর্নীতি ও নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে রাজনীতিতে চাপানউতোর চলছেই। এ বার বিস্ফোরণের তদন্তে নেমে নির্বাচনের মুখে সেই তরজায় নাম এল এনআইএ-র। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ শুক্রবার বলেন, “নিউটাউনে এনআইএ-র এসপি স্তরের এক আধিকারিকের সঙ্গে বিজেপির দুই প্রার্থী বৈঠক করেছেন বলে অভিযোগ পেয়েছি। আর এক নেতার সঙ্গে নিজাম প্যালেসে বৈঠক হয়েছে।” কুণালের সংযোজন, “বিজেপির দেওয়া তালিকা অনুযায়ী, তৃণমূলের কিছু নেতা-কর্মীকে এলাকা ছাড়া করার পরিকল্পনা হয়েছে। শনিবার থেকে ফের তল্লাশি করার কথাও হয়েছে।” অভিযোগটির তদন্ত করে এনআইএ-র শীর্ষ স্থানীয় পদাধিকারীদের কাছে ‘যথাযথ ব্যবস্থা’ নেওয়ার আর্জিও জানান তৃণমূল নেতা।

তৃণমূলের এই অভিযোগে অবশ্য আমল দেয়নি বিজেপি। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “চোরের মন পুলিশ-পুলিশ! তৃণমূল অন্যায় করেছে, তাই মাথায় শুধুই এই সব ঘুরছে।” তাঁর পাল্টা চ্যালেঞ্জ, “আমি বিজেপির রাজ্য সভাপতি এবং নির্বাচনে প্রার্থী। আমার ফোন নিয়ে ‘লোকেশন ট্র্যাক’ করুন। প্রমাণ করুন, আমি কোনও ইডি, সিবিআই, এনআইএ আধিকারিকদের সঙ্গে কথা বলেছি।”

রাজ্যে বিধানসভা নির্বাচনের পরে রাজনৈতিক হিংসায় সব থেকে বেশি উত্তপ্ত হয়েছিল পূর্ব মেদিনীপুর। সেই ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই তৃণমূলের রোষের মুখে পড়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জেলার ভূপতিনগর বিস্ফোরণ-কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য এনআইএ-র নোটিস পেয়েছিলেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ মানব পড়ুয়া-সহ মোট আট জন তৃণমূল কর্মী। তাঁরা অবশ্য কেউই হাজিরা দেননি। সেই সূত্রেই এ দিন বিজেপি নেতাদের সঙ্গে এনআইএ-র যোগসাজশের গুরুতর অভিযোগ তুলেছে তৃণমূল। নির্দিষ্ট করে বিজেপি নেতাদের সঙ্গে সংস্থার পদস্থ আধিকারিকের বৈঠকের অভিযোগ সামনে এনেছেন কুণাল। ঘটনাচক্রে, এ দিনই পূর্ব মেদিনীপুরে একাধিক জায়গায় এনআইএ-র তৎপরতা শুরু হয়েছে। তৃণমূলের একাধিক কর্মী- সমর্থককে ডেকেও পাঠিয়েছে এই কেন্দ্রীয় সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC NIA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE