Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

APP Cab: অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়দের দিয়ে সংগঠন গড়ছে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুন ২০২১ ১১:৫১
অসংগঠিত এই ক্ষেত্রটি নিয়ে এখনও রাজ্যে কোনও সংগঠন নেই।

অসংগঠিত এই ক্ষেত্রটি নিয়ে এখনও রাজ্যে কোনও সংগঠন নেই।
—ফাইল চিত্র।

অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়দের দিয়ে সংগঠন গড়ার সিদ্ধান্ত নিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। সম্প্রতি তৃণমূল শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতির দায়িত্ব পেয়েছেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। মূলত তাঁরই উদ্যোগে এই প্রক্রিয়া শুরু হয়েছে। অসংগঠিত এই ক্ষেত্রটি নিয়ে এখনও রাজ্যে কোনও সংগঠন নেই। রাজ্যের লক্ষাধিক মানুষ অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়ের চাকরির সঙ্গে যুক্ত। বেশির ভাগ ক্ষেত্রেই এঁরা ‘নো ওয়ার্ক নো পে’ পদ্ধতিতে কাজ করেন। অভিযোগ, কর্মক্ষেত্রে তাঁরা কোনও সমস্যার সম্মুখীন হলে বেশির ভাগ ক্ষেত্রে সমাধান হয় না। এই অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্তদের কর্মে নিরাপত্তা তেমন নেই। সেই ভাবনা থেকেই ই-কমার্স পরিষেবার সঙ্গে যুক্ত অসংগঠিত শ্রমিকদের এক ছাতার তলায় এনে ইউনিয়ন গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইএনটিটিইউসি-র রাজ্য সভাপতি।

ঋতব্রত বলেছেন, ‘‘আমরা এ বিষয়ে আলাপ-আলোচনা শুরু করেছি। কোন জেলায় কত সংখ্যক অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয় রয়েছেন সে বিষয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছি। শুধুমাত্র কলকাতা ও সংলগ্ন শহরতলী এলাকাতেই এমন ডেলিভারি বয়দের সংখ্যা ১৫ হাজারের বেশি। আমরা ইতিমধ্যেই কয়েকটি বৈঠক করেছি। শীঘ্রই এ ব্যাপারে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।’’ তিনি জানিয়েছেন, ইউনিয়ন গঠনের সিদ্ধান্ত হলে তা প্রকাশ্যে জানিয়ে দেওয়া হবে। বৈঠকে আইএনটিটিইউসি সভাপতিকে ডেলিভারি বয়দের প্রতিনিধিরা অভিযোগ করেছেন, করোনা সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে তাঁরা যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা সত্ত্বেও কোনওরকম স্বাস্থ্য পরিষেবা পাননি।

সোমবারই আইএনটিটিইউসি রাজ্য সভাপতি উত্তরবঙ্গ সফরে যাবেন। সেখানেও শিলিগুড়িতে অ্যাপ ক্যাব চালক ও ডেলিভারি বয়দের সংগঠন চালু করতে বেশ কিছু প্রস্তুতি বৈঠক করতে পারেন ঋতব্রত। প্রসঙ্গত, বছরখানেক আগে এই অসংগঠিত শ্রমিকদের ইউনিয়ন গড়তে উদ্যোগী হয়েছিল সিপিএমের শ্রমিক সংগঠন সিটু। কিন্তু তাতে সাফল্য আসেনি। এ বার সেই চ্যালেঞ্জ নিয়েছেন একদা বাম রাজনীতির সঙ্গে যুক্ত ঋতব্রত। দেশের মধ্যে এই ধরনের সংগঠন আছে কেবলমাত্র তামিলনাড়ুতে। তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি রাজ্যে ই-কমার্স পরিষেবার সঙ্গে যুক্তদের নিয়ে সংগঠন তৈরি করতে পারলে তা হবে দ্বিতীয় নজির।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement