Advertisement
০২ মে ২০২৪
TMC MLA

দ্বন্দ্বের অবসান, রাজভবনেই হবে ধূপগুড়ির বিধায়কের শপথ, রাজ্যপাল বোসই পাঠ করাবেন শপথবাক্য

বিধায়ককে রাজ্যপালের শপথগ্রহণ করানোর ঘটনা সপ্তদশ বিধানসভাতেই হয়েছে। ৭ অক্টোবর বিধানসভায় এসে মুখ্যমন্ত্রীকে বিধায়ক হিসেবে শপথবাক্য পাঠ করিয়েছিলেন তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়।

TMC MLA will take oath at Raj Bhawan

(বাঁ দিকে) নির্মলচন্দ্র রায়, সিভি আনন্দ বোস (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৭
Share: Save:

রাজভবনেই হবে তৃণমূল বিধায়ক নির্মলচন্দ্র রায়ের শপথ। রাজভবন সূত্রে খবর, আগামী শনিবার রাজভবনেই রাজ্যপাল সিভি আনন্দ বোস তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। ৮ সেপ্টেম্বর নির্মলচন্দ্র ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে জয়ী হন। তারপর থেকেই রাজভবন-নবান্নের মধ্যে দড়ি টানাটানিতে আটকে ছিল তাঁর শপথগ্রহণ। গত শনিবার নির্মলচন্দ্রকে শপথগ্রহণ করাতে চেয়ে তাঁর ধূপগুড়ির বাড়িতে চিঠিও পাঠানো হয়েছিল রাজভবনের তরফে। কিন্তু শেষ পর্যন্ত পরিষদীয় দফতর সেই শপথগ্রহণের অনুমোদন না দেওয়ায় নতুন বিধায়কের শপথ আটকে যায়।

তার পরেও রাজ্যপাল স্বয়ং তফসিলি বিধায়ককে শপথগ্রহণ করাতে চেয়ে রাজ্যকে চিঠি দেন। বিধানসভা সূত্রে খবর, রাজভবনের দরজা সব সম্প্রদায়ের জন্য খোলা, জনমানসে সেই বার্তা দিতেই তফসিলি বিধায়ককে রাজভবনে শপথবাক্য পাঠ করাতে চেযেছিলেন তিনি। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে পাল্টা চিঠিতে লেখেন, ‘‘বিধানসভায় সব সম্প্রদায়ের প্রতিনিধি উপস্থিত রয়েছেন। তাই প্রয়োজনে আপনি বিধানসভায় এসে ধূপগুড়ির বিধায়ককে শপথবাক্য পাঠ করিয়ে যান।’’ যদিও এই পর্বে পরিষদীয় দফতরও চেয়েছিল উপনির্বাচনে জয়ী বিধায়ককে বিধানসভাতেই শপথগ্রহণ করান স্পিকার। নিজেদের সেই মনোভাবের কথা রাজভবনকেও বুঝিয়ে দিয়েছিল পরিষদীয় দফতর।

কিন্তু শেষমেশ বৃহস্পতিবার ছুটির দিনেই রাজভবন সূত্রে খবর, রাজ্যপাল নিজেই ধূপগুড়ির তৃণমূল বিধায়ককে শপথগ্রহণ করাবেন। পরিষদীয় দফতর চাইছে আগে বিধায়কের শপথগ্রহণপর্ব শেষ হোক। কারণ শুক্রবার কর্মদিবসের পর তিনদিন সরকারি ছুটি রয়েছে। আর সেই সময়ে তৃণমূলের সব বিধায়ক দিল্লিতে দু’দিনের কর্মসূচিতে যোগদান করতে যাবেন। সেই তালিকায় রয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় ও পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। যাঁরা সকলে এই শপথগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত। তাঁদের কলকাতায় ফিরে আসতে আসতে ৪ কিংবা ৫ তারিখ হয়ে যাবে। তাই সরকারপক্ষ এ বার আর সংঘাত না বাড়িয়ে শনিবারই শপথগ্রহণ করানোর পক্ষপাতী।

বৃহস্পতিবার পরিষদীয় মন্ত্রী শোভনদেব বলেছেন, ‘‘শপথগ্রহণ নিয়ে এমন পরিস্থিতি তৈরি করা হচ্ছে রাজভবন থেকে যা কাঙ্ক্ষিত নয়, যা বাঞ্ছিতও নয়। রাজ্যপাল অত্যন্ত বিদ্বান মানুষ। যিনি জয়ী হয়েছেন তিনি মানুষকে পরিষেবা দিতে পারছেন না। নিজের পাওনা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। কারণ তাঁর ফর্ম ফিল-আপ সবই হয় বিধানসভাতেই।’’ যদিও, বিধায়ককে রাজ্যপালের শপথগ্রহণ করানোর দৃষ্টান্ত সপ্তদশ বিধানসভাতেই হয়েছে। ২০২১ সালে ৩ অক্টোবর ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে জেতেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৭ অক্টোবর বিধানসভায় এসে মুখ্যমন্ত্রীকে বিধায়ক হিসেবে শপথবাক্য পাঠ করিয়েছিলেন তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়। তবে এ বার রাজভবনেই বিধায়কের শপথগ্রহণ করাবেন রাজ্যপাল বোস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC MLA Raj Bhawan CV Ananda Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE