Advertisement
০২ মে ২০২৪
Farmer’s Death in Protest

হরিয়ানায় কৃষকমৃত্যুর ঘটনায় পুলিশি বর্বরতার অভিযোগ এনে মানবাধিকার কমিশনকে চিঠি তৃণমূলের

মানবাধিকার কমিশনকে পাঠানো চিঠিতে সাকেতের অভিযোগ, বিভিন্ন জায়গা থেকে তিনি জানতে পেরেছেন, মৃত কৃষকের মাথায় গুলির আঘাত ছিল। সেই বিষয়টিও কমিশনকে তদন্ত করে দেখার কথা চিঠিতে লিখেছেন তৃণমূল নেতা।

শম্ভু সীমানায় কাঁদানে গ্যাস থেকে বাঁচার চেষ্টা কৃষকদের।

শম্ভু সীমানায় কাঁদানে গ্যাস থেকে বাঁচার চেষ্টা কৃষকদের। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩১
Share: Save:

পঞ্জাব-হরিয়ানা খনৌরি সীমানায় ২১ বছর বয়সি কৃষকের মৃত্যুর ঘটনায় পুলিশি বর্বরতার অভিযোগ তুলে জাতীয় মানবাধিকার কমিশনকে চিঠি রাজ্যের শাসকদল তৃণমূলের। তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখল সেই চিঠি পাঠিয়েছেন। তৃণমূল সাংসদের অভিযোগ, বুধবার নিরস্ত্র কৃষকদের উপর অত্যাচার চালিয়েছে হরিয়ানার পুলিশ। তখনই মৃত্যু হয়েছে ২১ বছর বয়সি কৃষক শুভকরণ সিংহের। সাকেতের দাবি, ওই তরুণ কৃষকের মৃত্যু কী করে হল, তা নিয়ে সন্তোষজনক উত্তর দিতে পারেনি হরিয়ানার পুলিশ। তাঁর অভিযোগ, পুরো ঘটনায় প্রত্যক্ষ ভাবে জড়িত রয়েছে পুলিশ।

মানবাধিকার কমিশনকে পাঠানো চিঠিতে সাকেতের অভিযোগ, বিভিন্ন জায়গা থেকে তিনি জানতে পেরেছেন যে, মৃত কৃষকের মাথায় গুলির আঘাত ছিল। সেই বিষয়টিও কমিশনকে তদন্ত করে দেখার কথা চিঠিতে লিখেছেন তৃণমূল নেতা। পুরো বিষয়টিতে মানবাধিকার কমিশনকে হস্তক্ষেপ করতে বলার আর্জিও তিনি জানিয়েছেন। তৃণমূল সাংসদের দাবি, খনৌরি সীমানায় তরুণ কৃষকের মৃত্যুর ঘটনার তদন্ত করতে অবিলম্বে তথ্য অনুসন্ধানকারী দল (ফ্যাক্ট ফাইন্ডিং টিম) গঠন করুক মানবাধিকার কমিশন। কৃষকমৃত্যুর ঘটনায় দায়ী পুলিশের আধিকারিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার আর্জিও চিঠিতে জানিয়েছেন তৃণমূল সাংসদ।

খনৌরি সীমানায় আন্দোলনকারী তরুণ কৃষকের মৃত্যুর প্রতিবাদ জানিয়ে বুধবার রাতেই এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পোস্টে কেন্দ্রের বিজেপি সরকারকে তিনি ‘জমিদার’ বলে তোপ দেগেছেন। মমতা বলেন, ‘‘জমিদারেরা সব সময়েই গরিবদের অধিকার থেকে বঞ্চিত করেন। কিন্তু কখনও এমন নির্বাচিত সরকারকে আন্দোলনকারী কৃষকদের হত্যা করতে আগে দেখিনি।’’ এ বার সেই ঘটনায় পুলিশের ভূমিকাও তদন্ত করে দেখার দাবি মানবাধিকার কমিশনকে জানিয়েছেন তৃণমূল সাংসদ সাকেত।

উল্লেখ্য, পঞ্জাব-হরিয়ানার খনৌরি সীমানায় বুধবার মৃত্যু হয় ২১ বছর বয়সি আন্দোলনকারী কৃষক শুভকরণের! সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বুধবার হরিয়ানা পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় চোট পাওয়ার কারণে তাঁর মৃত্যু হয়েছে। অভিযোগ, বুধবার মনোহরলাল খট্টর সরকারের পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন শুভকরণ। এর পর পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির সময় চোট পান তিনি। তাঁকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মাথায় চোট লাগার কারণে ২১ বছর বয়সি ওই কৃষকের মৃত্যু হয়েছে।

বুধবার দুপুর সাড়ে ৩টে নাগাদ হরিয়ানা পুলিশ এক্স হ্যান্ডলে পোস্ট করে লেখে, ‘‘কৃষকমৃত্যুর খবর নিছকই একটি গুজব। দাতা সিং-খানৌরি সীমানায় পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে দু’জন পুলিশকর্মী এবং একজন বিক্ষোভকারী আহত হয়েছেন। তাঁরা সকলেই চিকিৎসাধীন।’’ যদিও হাসপাতাল সূত্রে খবর, পুলিশ সেই টুইট করার পর মৃত্যু হয়েছে ওই তরুণ কৃষকের। পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, পটীয়ালার রাজিন্দ্র হাসপাতালের সুপারিনটেনডেন্ট এইচএস রেখি সংবাদমাধ্যমকে জানান, খনৌরি সীমান্ত থেকে তিন জনকে হাসপাতাল নিয়ে আসা হয়েছিল। তাঁদের মধ্যে মাথায় আঘাতের কারণে মৃত্যু হয়েছে শুভকরণের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmer’s Death Farmer’s Protest in Delhi TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE