Advertisement
১৭ জুন ২০২৪
Saugata Roy

রেশন দোকানগুলিকে স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন: সৌগত

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আনা যোজনা’র মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়েছেন সৌগত। খাদ্যমন্ত্রীকে লেখা চিঠিতে কেন্দ্রের পরিকল্পনার বিরোধিতা করা হয়েছে।

প্রধানমন্ত্রী এবং খাদ্যমন্ত্রীকে চিঠি লিখলেন সাংসদ সৌগত রায়।

প্রধানমন্ত্রী এবং খাদ্যমন্ত্রীকে চিঠি লিখলেন সাংসদ সৌগত রায়। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১২:৪৬
Share: Save:

রেশন দোকানগুলি স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার প্রতিবাদ জানিয়ে খাদ্যমন্ত্রীকে চিঠি লিখলেন সাংসদ সৌগত রায়। কেন্দ্রের খাদ্যমন্ত্রী পীযূষ গয়ালকে লেখা চিঠিতে কেন্দ্রীয় পরিকল্পনার বিরোধিতা করেছেন তিনি। একই সঙ্গে কেন্দ্রীয় একটি প্রকল্পের মেয়াদ সম্প্রসারণ চেয়ে প্রধানমন্ত্রীকেও পৃথক একটি চিঠি লিখেছেন তৃণমূল সাংসদ।

ব্যক্তিগত মালিকানাধীন রেশন দোকানগুলি স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার যে পরিকল্পনা করা হয়েছে, তার বিরুদ্ধে সরব হয়েছেন সৌগত। কেন্দ্রের খাদ্যমন্ত্রীকে চিঠিতে দমদমের সাংসদ লিখেছেন, ‘‘আপনার মন্ত্রক ২ লক্ষ ৭৮ হাজার ৫৩৩টি ব্যক্তিগত মালিকানাধীন রেশন দোকান স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার কথা ভেবেছে। এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছি। এই পরিকল্পনা কার্যকর করা হলে ২ লক্ষ ৭৮ হাজার ৫৩৩টি পরিবারকে পথে বসতে হবে। আমার অনুরোধ, আপনাদের পরিকল্পনা নতুন রেশন দোকানগুলির ক্ষেত্রে বাস্তবায়িত করা হোক। কারণ, রেশন দোকান স্বনির্ভর গোষ্ঠীকে দিয়ে দেওয়া হলে তার মালিকরা এই বয়সে নতুন কোনও রোজগারের উপায় আর খুঁজে পাবেন না।’’

পাশাপাশি প্রধানমন্ত্রীকেও একটি চিঠি দিয়েছেন তিনি। সেই চিঠিতে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আনা যোজনা’র মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়েছেন সৌগত। তিনি লিখেছেন, ‘‘আপনার ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আনা যোজনা’র মেয়াদ শেষ হতে চলেছে আগামী ৩১ ডিসেম্বর থেকে। কোভিড অতিমারির সময় মানুষ যে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছিলেন, তার রেশ এখনও পুরোপুরি কাটেনি। আপনি যদি এই কেন্দ্রীয় প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে দেন, তা হলে দেশের মানুষ উপকৃত হবেন।’’

‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ আনা যোজনা’য় রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক পরিবার মাসে ৫ কিলো করে চাল বা গম এবং ১ কিলো করে ডাল পেয়ে থাকেন।

প্রধানমন্ত্রীকে গত ৬ ডিসেম্বর মঙ্গলবার চিঠি লিখেছিলেন সৌগত। খাদ্যমন্ত্রীকে তিনি চিঠিটি লিখেছেন তার পরের দিন অর্থাৎ ৭ ডিসেম্বর, বুধবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE