Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ration Dealers

রেশন ডিলারদের ‘কমিশন’ বাড়াতে হবে, প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সৌগত রেশন ডিলারদের প্রাপ্য অর্থের পরিমাণ বাড়িয়ে ২০০ টাকা করার দাবি জানিয়েছেন। এ ক্ষেত্রে তিনি সম্প্রতি হয়ে যাওয়া খাদ্যমন্ত্রীদের সম্মেলনের কথা উল্লেখ করেছেন চিঠিতে।

TMC MP Saugata Roy wrote to Prime Minister Narendra Modi on the issue of ration dealers

রেশন ডিলারদের দাবিদাওয়ার দিকে মন দিতে প্রধানমন্ত্রীকে অনুরোধ সৌগত রায়ের। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৬:২৮
Share: Save:

রেশন ডিলারদের সমস্যার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। সোমবার তিনি এই চিঠিটি পাঠিয়েছেন ৭ নম্বর লোক কল্যাণ মার্গের ঠিকানায়। সম্প্রতি রেশন ডিলারদের জন্য কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক কুইন্টাল পিছু বরাদ্দ রেশন দ্রব্যের জন্য কমিশন বা মার্জিন বাড়ানোর সিদ্ধান্ত নেয়। আগে কুইন্টাল পিছু ৭০ টাকা বরাদ্দ ছিল, সেই অর্থের পরিমাণ আরও ২০ টাকা বাড়িয়ে ৯০ টাকা করা হয়েছে।

সৌগত চিঠিতে এই অর্থের পরিমাণ বাড়িয়ে ২০০ টাকা করার দাবি জানিয়েছেন। এ ক্ষেত্রে সম্প্রতি হয়ে যাওয়া খাদ্যমন্ত্রীদের সম্মেলনের কথা উল্লেখ করেছেন চিঠিতে। সেই সম্মেলনে অনেক রাজ্যের খাদ্যমন্ত্রী কমিশন বাড়িয়ে ২০০ টাকা করা কথা বলেছিলেন। সেই বিষয়টিই প্রধানমন্ত্রীকে বিবেচনায় আনতে বলেছেন সৌগত।

দমদমের প্রবীণ সাংসদ লিখেছেন, “আগে রেশন ডিলাররা নানা অসাধু উপায় রোজগার করতেন। কোনও ক্ষেত্রে কালোবাজারি, আবার কোনও ক্ষেত্রে ভুয়ো রেশন কার্ড দোকানে রেখে লাভ করতেন। কিন্তু অনলাইন পদ্ধতি চালু হওয়ার পর সেই সব আয়ের পথ বন্ধ হয়ে গিয়েছে। এখন রেশন ডিলারা সৎপথে রেশন দোকান থেকে উপার্জন করতে চাইছেন। তাই তাঁদের সমস্যাগুলির সমাধান করুন প্রধানমন্ত্রী।”

সৌগতের এমন চিঠি প্রসঙ্গে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘সাংসদ সৌগত রায় যে চিঠি প্রধানমন্ত্রীকে লিখেছেন, সেই একই চিঠি বিভিন্ন রাজ্যের সাংসদেরা প্রধানমন্ত্রীর উদ্দেশে লিখবেন। আমরা সে ভাবেই নিজেদের দাবি আদায়ের জন্য সরব হয়েছি।’’ সেই দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চলবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ration Dealers Saugata Ray PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE