Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Nupur Sharma

TMC: ‘বিজেপির আইটি সেলে লস্কর জঙ্গি কেন’! প্রশ্ন তৃণমূলের, নূপুরকে আড়ালেরও অভিযোগ

জম্মুতে ধৃত লস্কর জঙ্গি তালিব হুসেন শাহ এবং রাজস্থানের উদয়পুরে খুনে অভিযুক্ত রিয়াজ আখতারির সঙ্গে বিজেপির যোগাযোগের অভিযোগ তুলল তৃণমূল।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৬:৩৭
Share: Save:

এ বার জম্মু ও কাশ্মীরের ধৃত লস্কর-ই-তইবা জঙ্গির বিজেপি-যোগ নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল। দলের মুখপাত্র কুণাল ঘোষ মঙ্গলবার বলেন, ‘‘এখন জম্মু ও কাশ্মীরে লস্কর জঙ্গি ধরা পড়লেও দেখা যাচ্ছে বিজেপির সঙ্গে যুক্ত।’’

পাশাপাশি, মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কুণাল অভিযোগ করেন, সাম্প্রতি উদয়পুরে এক দর্জিকে তাঁর দোকানের মধ্যে খুনের ঘটনায় ধৃত রিয়াজ হুসেন আখতারির সঙ্গেও বিজেপির প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে। বিতর্কিত মন্তব্যের জন্য বিজেপির জাতীয় মুখপাত্র (বর্তমানে সাসপেন্ডেড) নূপুর শর্মাকে সুপ্রিম কোর্ট ভর্ৎসনা করার পরেও কেন গ্রেফতার করা হয়নি, সে প্রশ্নও তুলেছেন তিনি। সাংবাদিক বৈঠকে তৃণমূলের আর এক মুখপাত্র শশী পাঁজার অভিযোগ, দোষী নূপুরকে আড়াল করার পাশাপাশি ঘটনা থেকে সুকৌশলে মেরুকরণের রাজনীতি করতে চাইছে বিজেপি।

প্রসঙ্গত, রবিবার সকালে জম্মুর রিয়াসিতে গ্রামবাসীদের হাতে ধরা পড়েন দুই লস্কর জঙ্গি। পুলিশি তদন্তে দেখা যায় ধৃতদের মধ্যে এক জন, তালিব হুসেন শাহ ছিলেন জম্মু ও কাশ্মীর বিজেপির আইটি সেলের প্রধান। জম্মুতে দলের সংখ্যালঘু মোর্চারও নেটমাধ্যমের ইন-চার্জ ছিলেন তালিব। রাজৌরিতে একটি খুন এবং দু’টি বিস্ফোরণে তাঁর ‘ভূমিকা’ রয়েছে বলে সন্দেহ জম্মু ও কাশ্মীর পুলিশের। বস্তুত, সূত্র মারফত খবর পেয়ে গত দেড় মাস ধরে তালিবের উপর নজরদারি চলছিল।

এ প্রসঙ্গে কুণাল বলেন, ‘‘উদয়পুর থেকে জম্মু সর্বত্রই বিজেপির সঙ্গে জড়িত যাঁরা, তাঁদের দিয়েই অশান্তি ছড়ানো হচ্ছে। খুন করানো হচ্ছে। তাঁর কথায়, ‘‘আমরা দেখেছি, অত্যন্ত আপত্তিকর একটি ঘটনা ঘটেছে উদয়পুরে। তার পর বিজেপি অত্যন্ত সুকৌশলে ঘটনাটি নিয়ে মেরুকরণ করার চেষ্টা করে। বলা হয় নূপুরের বক্তব্য সমর্থনের জন্যই নাকি ওই ব্যক্তিকে খুন করা হয়েছে।’’

সাংবাদিক বৈঠকে শশী এবং কুণাল।

সাংবাদিক বৈঠকে শশী এবং কুণাল। ছবি: সংগৃহীত।

এর পরেই উদয়পুরের খুনের ঘটনায় ধৃত রিয়াজের সঙ্গে বিজেপির যোগাযোগ রয়েছে বলেন অভিযোগ করেন তিনি। এক ধাপ এগিয়ে শশী বলেন, ‘‘উদয়পুরের খুনের পর যে ব্যক্তি ভিডিয়ো তুলে ছড়িয়েছিলেন, তিনি বিজেপির কার্যকর্তা। তাঁর সঙ্গে বিজেপির যোগ নিয়ে আমরা নিরপেক্ষ তদন্তের দাবি তুলছি। বিজেপির সঙ্গে এখন জঙ্গিদের যোগাযোগও সামনে আসছে।’’

প্রসঙ্গত, উদয়পুরের হত্যাকাণ্ডে ধৃত রিয়াজের সঙ্গে রাজস্থান বিজেপির সংখ্যালঘু সেলের প্রধান সাদিক খানের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বলে সে রাজ্যের পুলিশ সূত্রে জানা গিয়েছে। রাজস্থানের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা গুলাবচন্দ কঠেরিয়ার সঙ্গে রিয়াজের একটি ছবিও সামনে এসেছে (আনন্দবাজার অনলাইন সেই ছবির সত্যতা যাচাই করেনি)। বিজেপি নেতা অমিত মালব্য অবশ্য দাবি করেছেন, রিয়াজের সঙ্গে তাঁদের দলের কোনও সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE