Advertisement
২১ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

২০২৪ পর্যন্ত কোনও টাকাই দেবে না কেন্দ্র, বিজেপি সূত্রেই তিনি জেনেছেন, বললেন মমতা

রাজ্যের পাওনা নিয়ে আবার সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঙুল তুললেন কেন্দ্রীয় সরকারের দিকে। তিনি জানালেন, লোকসভা ভোট বলেই এই টাকা দিচ্ছে না বিজেপি।

Image of Mamata Banerjee

মমতা বলেন, ‘‘বিজেপির লোকেরা আমায় খবর দিয়েছে যে, লোকসভা নির্বাচনের আগে রাজ্যের বকেয়া মেটাবে না কেন্দ্র।’’ ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৬:১০
Share: Save:

২০২৪ সালের লোকসভা ভোটের আগে বাংলাকে যাতে টাকা না দেওয়া হয়, তার পরিকল্পনা করেছে কেন্দ্র। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিজেপি সূত্রেই তিনি এই ‘তথ্য’ পেয়েছেন। মমতা বলেন, ‘‘বিজেপির লোকেরা আমায় খবর দিয়েছে যে, লোকসভা নির্বাচনের আগে রাজ্যের বকেয়া মেটাবে না কেন্দ্র।’’ আর এ সব যে লোকসভা ভোটের জন্যই করা হচ্ছে, তা-ও জানিয়েছেন মমতা।

সোমবার নবান্নে বসে সাংবাদিক বৈঠক করেন মমতা। সেখান থেকেই কেন্দ্রের বিজেপি সরকারকে এক হাত নেন তিনি। অভিযোগ করেন, বাংলার অনেক প্রকল্প বন্ধ করে দিতে চাইছে কেন্দ্র। তাঁর কথায়, ‘‘ওরা আমাদের অনেক উন্নয়নের প্রকল্পও বন্ধ করে দিয়েছে। সরাসরি বলেছে। অনেক বিজেপির লোকই আমাদের বলেছে, ২০২৪ পর্যন্ত আমরা বাংলাকে টাকা দেব না। কেন না, তখন লোকসভা নির্বাচন।’’ এই নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে একহাত নিয়েছেন মমতা। তিনি জানান, রাজ্যের প্রাপ্য ভাগও দিতে চায় না বিজেপি। তাঁর কথায়, ‘‘এ সব কী? এটা আমাদের প্রাথমিক অধিকার। এটা জনাদেশ। এটা আমাদের সাংবিধানিক অধিকার। এটা সরকারের কর্তব্য। ওরা পশ্চিমবঙ্গ থেকে জিএসটি সংগ্রহ করে। ওরা সব কর নেয়। রাজ্য সরকারের অধিকার নেই? অথচ আমাদের শেয়ার দেয় না। ১০০ দিনের কাজের লোকেদের মাইনে দেওয়া হচ্ছে না। ওঁরা ভুগছেন।’’

এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কেন্দ্রের বঞ্চনার কথা তুলে ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে একহাত নেন। শুক্রবার বীরভূমের সভায় দুর্নীতি এবং আইনশৃঙ্খলার প্রশ্নে শাসকদল তৃণমূলকে তুলোধোনা করেন শাহ। তার জবাবে রাজ্যের প্রাপ্য অর্থ আটকে দেওয়ার প্রসঙ্গ টেনে অভিষেক জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা এক লক্ষ ১৫ হাজার কোটি টাকা ছেড়ে দিক। তা হলে রাজনীতি থেকে সরে দাঁড়াতেও রাজি তিনি।

দলীয় সভাতেও শাহ দুর্নীতির অভিযোগ তুলছিলেন। নিশানা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা এবং অভিষেককে। তা নিয়ে রাতে শাহের উদ্দেশে অভিষেক টুইট করে লেখেন, ‘‘আপনি আমার সম্পর্কে যে অভিযোগ করেছেন, তা কল্পিত। আর বিজেপি রাজ্যের যে ক্ষতি করেছে, সে সম্পর্কে আপনি নীরব।’’ সেই সূত্রেই পাওনা নিয়ে তিনি বলেন, ‘‘আমার উপস্থিতি নিয়ে যদি আপনার এতই কষ্ট হয়, আমি রাজনীতি ছেড়ে দিতে রাজি। তবে তার আগে কেন্দ্রীয় সরকারের কাছে রাজ্যের ন্যায্য প্রাপ্য ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা ছেড়ে দিন।’’ এ বার এই পাওনা নিয়েই কেন্দ্রীয় সরকারকে ফের আক্রমণ করলেন মমতা। তিনি জানালেন, লোকসভা ভোট বলেই কেন্দ্র বাংলার উন্নয়নের টাকা আটকে রেখেছে। আর এই সবটাই তিনি জেনেছেন বিজেপির একাংশের থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Nabanna loksabha vote Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE