Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

TMC: আরও তিন রাজ্য নিয়ে সাংগঠনিক আলোচনা, রাজ্যসভায় ভিন্ রাজ্যের আরও মুখ চায় তৃণমূল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ নভেম্বর ২০২১ ০৬:১৫


ফাইল চিত্র।

ত্রিপুরা ও গোয়ার পর মণিপুর, পঞ্জাব এবং উত্তরপ্রদেশ নিয়ে সাংগঠনিক পরিকল্পনা শুরু করে দিল তৃণমূল কংগ্রেস। সেই সূত্রে এই তিন রাজ্যের পরিচিত তিন মুখ সংসদে পাঠানোর কথাও ভাবা হচ্ছে। শেষ পযর্ন্ত এই পরিকল্পনা চূড়ান্ত হলে এ রাজ্যের আরও দু’তিন সাংসদকে রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিতে হবে।

বিধানসভা ভোটে বিপুল জয়ের পরে অন্য রাজ্যে পা রাখার কথা আগেই ঘোষণা করেছে তৃণমূল। তা যে ভোটে জয়ের জন্য, সেই বার্তা দিতে অসম ও গোয়ার রাজনীতির দুই পরিচিত রাজনীতিককে সংসদে জায়গা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সে ভাবেই আরও দু’তিনটি রাজ্যের জন্য এখন থেকেই ভাবনা শুরু হয়েছে দলের শীর্ষ স্তরে। আগামী বছরেই ওই তিন রাজ্যেও নির্বাচন। সে ক্ষেত্রে এই রাজ্যগুলিতে দলের রাজনৈতিক ভূমিকা চূড়ান্তের পরই সাংসদ পদে সেখানকার রাজনৈতিক বা সামাজিক ভাবে প্রতিষ্ঠিত মানুষকে সংসদে পাঠানোর বিষয়টি নিয়ে কথা হবে। এই ভাবনা থেকেই উত্তর পূর্বে পরিচিত সন্তোষমোহন দেবের মেয়ে সুস্মিতা এবং গোয়ার লুইজ়িনহো ফেলেরোকে দল সংসদে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। মণিপুরে, পঞ্জাব এবং উত্তরপ্রদেশে অন্য দল থেকে তৃণমূলে যোগ দেওয়া নেতাদের সঙ্গে নিয়ে সেখানে বিধানসভার লড়াইকে বিশ্বাসযোগ্য করে তুলতে সুম্মিতা ও লুইজ়িনহোর মতো মুখ বেছে নেবেন দলীয় নেতৃত্ব। রাজ্যের ১৬টি রাজ্যসভার আসনের ১২টি তৃণমূলের দখলে। এ মাসে আরও একটি যোগ হবে। অন্য রাজ্যের কাউকে দলের সাংসদ করতে হলে এই ১৩ জনের মধ্যে থেকেই জায়গা দিতে হবে।

দলের এক শীর্ষনেতার কথায়, ‘‘এ বারের বিধানসভা ভোটের পর তৃণমূলের কাছে প্রত্যাশা বেড়েছে। বিভিন্ন রাজ্য থেকে নানা প্রস্তাব এসেছে। সে ক্ষেত্রে কোথায় কী ভাবে বিজেপিকে হারানো যাবে, দল নিজের মতো করে হিসেব করে সেই কৌশল তৈরি করছে। আবার এই পথেই যে সব সিদ্ধান্ত হবে তেমনও নয়।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement