Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Hawker Issue In New Market

ব্যাঙ্ককের মতো নিউ মার্কেটেও বসবে রাতের বাজার! হকার সমস্যা মেটাতে প্রস্তাব গ্রহণ পুর বৈঠকে

কমিটির পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, বিকাল পাঁচটার পর থেকে ভোর চারটে পর্যন্ত বসবে এই রাতের বাজার।

New market

নিউ মার্কেটের এই দৃশ্য কি বদলাবে? ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১০
Share: Save:

থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককের মতো এ বার রাতেও বাজার বসবে কলকাতায়! এ বার থেকে রাতেও খোলা থাকবে নিউ মার্কেট! বুধবার কলকাতা পুরসভার টাউন ভেন্ডিং কমিটি (টিভিসি)-র বৈঠকে এ রকমই একটি প্রস্তাব গৃহীত হয়েছে। হকার সমস্যার সমাধানেই এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে পুরসভা সূত্রে খবর৷

কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, নিউ মার্কেট চত্বরে হকার সমস্যা বহু দিন ধরেই মাথাব্যথার কারণ। মাঝেমধ্যে বেআইনি হকার উচ্ছেদের পদক্ষেপ করে সাময়িক ভাবে সেই সমস্যার সমাধান হলেও ফের সেখানে ফিরে আসেন হকারেরা। সেই সমস্যার সমাধানে এ বার বিকল্প প্রস্তাব দিয়েছে ‘হকার সংগ্রাম কমিটি’।

নকশা করে বিস্তারিত তথ্য জমা করা হয়েছিল কমিটির তরফ থেকে। কমিটির পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, বিকাল পাঁচটার পর থেকে ভোর চারটে পর্যন্ত বসবে এই রাতের বাজার। সেই সময় লিন্ডসে স্ট্রিট থেকে শুরু করে হগ স্ট্রিট, বাট্রাম স্ট্রিট, হুমায়ুন প্যালেস এবং চৌরঙ্গি প্যালেসের মতো রাস্তায় যান চলাচল বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। রাতের বাজারে এই রাস্তায় হরেক রকমের পণ্য নিয়ে বসবেন হকাররা৷ এই সমস্ত হকারদের কাছে শাড়ি, চুড়িদার, ব্যাগ, গয়না, জুতো, ছোটদের পোশাক থেকে শুরু করে ছেলেদের ট্রাউজার-শার্ট সবই মিলবে। বাড়তি পাওনা হিসেবে থাকবে ফুড কোর্ট৷ সঙ্গে নৃত্যানুষ্ঠান এবং সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হবে। যদিও পুরসভার কোনও আধিকারিক এ বিষয়ে এখনও পর্যন্ত কিছু বলতে চাননি। পুরোটাই আলোচনার স্তরেই রয়েছে।

এমনিতেই হকারদের দখলে নিউ মার্কেটের সামনের পুরো রাস্তা। প্রায় বন্ধ পুরসভার মার্কেটে ঢোকার সব ক’টি পথও। হকারদের কারণে কার্যত ঘেরাও ভেতরের স্টল-মালিকেরাও। তার উপরে ওই রাস্তায় রয়েছে পার্কিং স্পেস। দিনের ব্যস্ত সময়ে কার্যত স্তব্ধ হয়ে যায় নিউ মার্কেট সংলগ্ন রাস্তা। নতুন প্রস্তাবের ফলে হকার সমস্যা মেটার আশায় পুরকর্মীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE