Advertisement
১৬ এপ্রিল ২০২৪
News of the Day

কুণালকে শো-কজ় করে থামাতে পারবে তৃণমূল? নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ রাজ্যে, দিনভর আর কী

লোকসভার ভোটের আগে আজ তিন দিনের রাজ্য সফরে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। ওই বেঞ্চে নেতৃত্ব দেবেন নির্বাচন কমিশনার রাজীব কুমার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৭:০৬
Share: Save:

সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে নিয়ম মোতাবেক আজ থেকে তিন দিনের রাজ্য সফরে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। নেতৃত্বে থাকবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এ ছাড়া থাকবেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। এখানে তাঁদের একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে। সফরের প্রথম দিনেই বৈঠক শুরু করছে ফুল বেঞ্চ। নির্বাচন কমিশন সূত্রে খবর, শহরের একটি বিলাসবহুল হোটেলে সন্ধ্যা ৬টা নাগাদ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের সঙ্গে বৈঠক রয়েছে ফুল বেঞ্চের। ওই বৈঠকে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। বৈঠকের পরেই রাজ্য পুলিশের নোডাল অফিসারের সঙ্গে বৈঠক করবে কমিশন। সেখানে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্যের পুলিশ কী ভাবে সমন্বয় রেখে কাজ করবে তা নিয়ে আলোচনা হতে পারে। কমিশন সূত্রে খবর, তারা আগেই বার্তা দিয়েছিল সুষ্ঠু এবং অবাধ ভোটের লক্ষ্যে কোনও আপস নয়। সেই মতো রাজ্যের আধিকারিকদের বার্তা দেবে ফুল বেঞ্চ। কমিশন ১০০ শতাংশ জোর দিচ্ছে ১০০ মিনিটে সমাধানের উপর। কোথাও কোনও অভিযোগ জমা পড়লে ১০০ মিনিটের মধ্যে তা সমাধান করার চেষ্টা করবে কমিশন।

বিলাসবহুল হোটেলে নির্বাচন কমিশনের বৈঠক

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ কলকাতার একটি বিলাসবহুল হোটেলে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের সঙ্গে বৈঠক করবে ফুল বেঞ্চ। এর পর সোম এবং মঙ্গলবার রাজ্য প্রশাসনের একাধিক আধিকারিকের সঙ্গে বৈঠক করবে তারা। আজ রাজ্য পুলিশের নোডাল অফিসারের সঙ্গে বৈঠক। সোমবার রাজ্যের সকল জেলাশাসক এবং পুলিশ কমিশনারদের সঙ্গে বৈঠক করবে ফুল বেঞ্চ।

তৃণমূল ও কুণাল

গত বৃহস্পতিবার থেকে ‘বিদ্রোহী’ তৃণমূল নেতা কুণাল ঘোষ। শুক্র এবং শনিবার দফায় দফায় তা চলেছিল। কুণাল মুখপাত্র এবং রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে ইস্তফাও দিয়েছিলেন। কিন্তু শুধুমাত্র মুখপাত্র পদে ইস্তফা গ্রহণ করে দল। তার পর আরও মন্তব্য করেছেন কুণাল। সূত্রের খবর, রবিবার তৃণমূল তাঁকে শো-কজ় করতে পারে। তার পর কুণাল কী বলেন, সেই খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রসঙ্গ সন্দেশখালি

সন্দেশখালিকাণ্ডে ইডির ডেপুটি ডিরেক্টর গৌরব ভারিলকে আজ তলব করেছে পুলিশ। তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে রাজ্য পুলিশের সদর দফতর ভবানী ভবনে। সন্দেশখালিতে ইডির উপর হামলা নিয়ে পুলিশের কাছে অভিযোগ করেছিলেন এই গৌরব। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শাহজাহান শেখ গ্রেফতার হওয়ার পর গৌরবের বয়ান সংগ্রহ করতে চাইছেন তদন্তকারীরা। তিনি ভবানী ভবনে যাবেন কি না, সে দিকে নজর থাকবে। অন্য দিকে, আজ সন্দেশখালি গিয়ে সেখানকার তৃণমূল নেতৃত্বের সঙ্গে কথা বলার কথা রাজ্যের দুই মন্ত্রী পার্থ ভৌমিক ও সুজিত বসুর। আগামী ১০ মার্চ ব্রিগেডে সভা ডেকেছে তৃণমূল। তারই প্রস্তুতি সভা রয়েছে আজ সন্দেশখালিতে।

লোকসভা ভোটের হাওয়া

ইতিমধ্যে বিজেপি স্লোগান তুলেছে ‘অব কি বার, ৪০০ পার’। দলীয় সূত্রে খবর, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির লক্ষ্য অন্তত ৩৭০ আসন। এই আবহে দিনক্ষণ ঘোষণার আগেই ১৯৫ আসনে প্রার্থী ঘোষণা করে ভোটের দামামা বাজিয়ে দিল বিজেপি। তাঁদের মধ্যে ২৮ জন মহিলা। বারাণসী থেকে আবার প্রার্থী হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলার ২০টি আসনেও প্রার্থী ঘোষণা করেছে তারা। এখনও বিরোধী দলগুলি প্রার্থী ঘোষণা না-করলেও দেশে এবং এই রাজ্যে শনিবারের পর আসন ধরে ধরে রাজনৈতিক আলোচনা শুরু হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

আবহাওয়া কেমন?

আবার বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, সপ্তাহান্তে বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণ থেকে উত্তরবঙ্গ। সোমবার থেকে বৃষ্টি হতে পারে কলকাতায়। দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং বীরভূমেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE