Advertisement
০১ মে ২০২৪
News of the Day

মমতার ঘোষণায় চাপ হল মোদীর? ভারত না পাকিস্তান, জিতবে কে? আর কী কী রয়েছে দিনভর

আজ তৃণমূলের ধর্নার তৃতীয় দিন। মমতা বন্দ্যোপাধ্যায় না-থাকলেও রবিবারের কর্মসূচি পরিচালনা করার দায়িত্ব শাসকদলের যুব সংগঠনের। ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ধর্না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১২
Share: Save:

কেন্দ্রের বিরুদ্ধে বকেয়ার দাবিতে ধর্নামঞ্চ থেকে শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বড় ঘোষণা করেছিলেন। মুখ্যমন্ত্রীর ঘোষণা ছিল, দিল্লির মুখাপেক্ষী হয়ে না-থেকে রাজ্য সরকারই ১০০ দিনের কাজের ২১ লক্ষ শ্রমিককে বকেয়া মজুরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাবে। ২১ ফেব্রুয়ারি সেই টাকা পৌঁছে যাবে ২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তার পর রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছে, মমতার এই সিদ্ধান্ত কি কেন্দ্রীয় সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর চাপ বাড়িয়ে দিল? মঞ্চ থেকেই দলকে মমতা নির্দেশ দিয়েছেন, এই ২১ লক্ষ মানুষকে বোঝাতে হবে, কেন্দ্র টাকা দেয়নি। কিন্তু রাজ্য তাঁদের বঞ্চিত থাকতে দিল না। সন্দেহ নেই, লোকসভা ভোটের আগে ২১ লক্ষ মানুষের অ্যাকাউন্টে মজুরির টাকা পৌঁছে যাওয়াকে তৃণমূল গ্রামবাংলায় হাতিয়ার করবে। তা বিজেপির জন্য কতটা অস্বস্তির তা নিয়েও কৌতূহল তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

কেন্দ্র বনাম রাজ্য: মমতার ধর্না পরবর্তী পরিস্থিতি

আজ তৃণমূলের ধর্নার তৃতীয় দিন। মমতা না-থাকলেও রবিবারের কর্মসূচি পরিচালনা করার দায়িত্ব শাসকদলের যুব সংগঠনের। ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ধর্না। এক এক দিন এক একটি শাখা সংগঠন ধর্না পরিচালনা করবে। ধর্নার খবরে নজর থাকবে আজ।

রঞ্জিতে কোণঠাসা বাংলা

মুম্বইয়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে কোণঠাসা বাংলা। মুম্বইয়ের ৪১২ রানের জবাবে বাংলার প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৯৯ রানে। অনুষ্টুপ মজুমদার ১০৮ রান করলেও আর কেউ রান পাননি। মনোজ তিওয়ারির দল কি ইনিংস পরাজয় এড়াতে পারবে? আজ খেলা শুরু সকাল ৯টা থেকে। খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

দ্বিতীয় টেস্ট: কত রানে লিড নেবে ভারত?

দ্বিতীয় টেস্টে চালকের আসনে ভারত। শনিবার দ্বিতীয় দিনের শেষে ভারত ১৭১ রানে এগিয়ে। হাতে ১০ উইকেট। প্রথম ইনিংসে ভারতের ৩৯৬ রানের জবাবে ইংল্যান্ড ২৫৩ রানে শেষ। ভারত দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ২৮। আজ খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিপক্ষে ইংল্যান্ড লায়ন্স: জেতার মুখে অভিমন্যুর ভারত

জেতার মতো জায়গায় চলে গিয়েছে অভিমন্যু ঈশ্বরণের ভারত ‘এ’। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে তৃতীয় টেস্টে মুখোমুখি তারা। জেতার জন্য ইংল্যান্ডের লক্ষ্য ৩২০ রান। তৃতীয় দিনের শেষ তারা ২ উইকেটে ৮৩। আজ শেষ দিনের খেলা শুরু সকাল ১০টা থেকে।

ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতি

হেমন্ত সোরেন মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরে ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন চম্পই সোরেন। কিন্তু রাজ্যপাল তাঁকে ১০ দিনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে বলেছিলেন। এই আবহে আগামী সোমবার শপথগ্রহণের তিন দিনের মাথায় আস্থা ভোটের মাধ্যমে নিজেদের শক্তিপরীক্ষা দিতে চলেছে চম্পই সরকার। হেমন্ত বর্তমানে ইডি হেফাজতে রয়েছেন। সেখান থেকেই রাঁচীর বিশেষ আদালতে শনিবার তিনি আস্থা ভোটে অংশ নেওয়ার আবেদন জানান। আদালত সেই আবেদন মঞ্জুর করেছে। সরকার রক্ষার জন্য জেএমএম-কংগ্রেস-আরজেডি জোটের কাছে প্রয়োজনীয় সংখ্যক বিধায়কের সমর্থন থাকলেও, তাদের আশঙ্কা, বিধায়ক কেনাবেচায় নেমে সরকার ফেলে দেওয়ার চেষ্টা করতে পারে বিজেপি। এই আশঙ্কা থেকেই শাসক বিধায়কদের কংগ্রেসশাসিত তেলঙ্গানার একটি রিসর্টে পাঠানো হয়েছে। এ বার ঝাড়খণ্ডের রাজনৈতিক ঘটনাপ্রবাহ কোন খাতে বয়, আদিবাসী অধ্যুষিত এই রাজ্যে কোনও নাটকীয় পরিস্থিতি তৈরি হয় কি না, সে দিকে নজর থাকবে আজ।

ভারত-পাকিস্তান টেনিস

৬০ বছর পর পাকিস্তানে খেলতে গিয়েছে ভারতীয় টেনিস দল। ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ-১ প্লে-অফে প্রথম দিন দু’টি সিঙ্গলসেই জিতে ২-০ এগিয়ে রয়েছে ভারত। আজ দু’টি ফিরতি সিঙ্গলস এবং ডাবলস। ১৯৬৪ সালে শেষ বার পাকিস্তানে গিয়ে ৪-০ জিতেছিল ভারত। লাহোর জয়ের পর এ বার ইসলামাবাদেও কি হোয়াইট ওয়াশ করতে পারবে ভারত? খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে তাপমাত্রা আবার কয়েক ডিগ্রি কমতে পারে রাজ্যে। দুই থেকে চার ডিগ্রি কমতে পারে। তবে তার পর আবার তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। হতে পারে বৃষ্টিও। আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবার বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE