Advertisement
০১ মে ২০২৪
News of the Day

মা ঠিক না বাবা? নরেন্দ্রপুর ছাত্র ‘মৃত্যু’রহস্য কি কাটবে? ফাইনালে উঠবে ছোটরা? দিনভর আর কী কী

আজ মাধ্যমিকের ভূগোল পরীক্ষা। আজও কি প্রশ্নপত্র পাচারের ঘটনা ঘটবে? সে দিকে নজর থাকবে। পর্যদের ভূমিকাও থাকবে নজরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৭
Share: Save:

নরেন্দ্রপুরে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া অপ্রতিম দাসের রহস্যমৃত্যুতে নয়া মোড়। তাঁর মা দাবি করছেন, ছেলেকে খুন করেছেন বাবা! অন্য দিকে, বাবা দাবি করছেন, মা-ই খুন করেছেন ছেলেকে! দু’জনই একে অপরের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। এই ঘটনার তদন্ত কোন দিকে মোড় নেয়, তা নিয়ে কৌতূহল রয়েছে। পাশাপাশি, আজ নজরে থাকবে মাধ্যমিক পরীক্ষাও। এ বার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ন’লক্ষেরও বেশি পড়ুয়া। পরীক্ষায় নকল করা আটকাতে সক্রিয় মাধ্যমিক শিক্ষা পর্ষদ। প্রত্যেক পরীক্ষার্থীর প্রশ্নপত্রে রয়েছে আলাদা আলাদা কিউআর কোড। কোনও কোডের সঙ্গে কোনও কোডের মিল নেই। কিন্তু তার পরেও আটকানো যাচ্ছে না কয়েক জন পরীক্ষার্থীকে। মাধ্যমিকের বাংলা, ইংরেজি এবং ইতিহাস— অর্থাৎ প্রথম তিন দিনই পরীক্ষা চলাকালীন পাচার হয়েছে প্রশ্নপত্রের ছবি। তা ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমেও। ইউনিক কিউআর কোডের সাহায্যে অভিযুক্ত পরীক্ষার্থীদের চিহ্নিত করে তাদের পরীক্ষা বাতিল করেছে পর্ষদ। ঘটনাচক্রে, তিন দিনই প্রশ্নপত্র ‘ফাঁস’ হয়েছে মালদহ জেলা থেকে।

মাধ্যমিকে প্রশ্ন ফাঁসের চেষ্টা কি আজও হবে?

আজ মাধ্যমিকের ভূগোল পরীক্ষা। আজও কি প্রশ্নপত্র পাচারের ঘটনা ঘটবে? সে দিকে নজর থাকবে। পর্যদের ভূমিকাও থাকবে নজরে আজ।

নরেন্দ্রপুরে ছাত্র ‘হত্যা’রহস্য

নরেন্দ্রপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় ওই পড়ুয়ার মা-বাবার দাবি-পাল্টা দাবি চমকে দিয়েছে পুলিশকে। দু’জনই একে অপরের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। পরিবার ও পড়শিদের বয়ান সংগ্রহ করে পুলিশ প্রাথমিক ভাবে মনে করছে, পারিবারিক বিবাদের কারণেই মৃত্যু হয়ে থাকতে পারে ওই তরুণের। রবিবার দুপুরে নরেন্দ্রপুর থানার গড়িয়ার ফরতাবাদ এলাকায় একটি জলাশয় থেকে উদ্ধার হয় ওই পড়ুয়ার দেহ। পুলিশ জানিয়েছে, অপ্রতিম বারুইপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় বর্ষের পড়ুয়া ছিলেন। এই ‘মৃত্যু’রহস্যের তদন্তের দিকে আজ নজর থাকবে।

বিধানসভায় বাজেট অধিবেশন

আজ বিধানসভায় বাজেট অধিবেশন রয়েছে। তবে আজই বাজেট নিয়ে কোনও পদক্ষেপ করবে না সরকার পক্ষ। হাওড়া পুরসভার সংশোধনী বিল পেশ করা হবে। তার পর তা নিয়ে হবে আলোচনা। হাওড়া পুরসভা থেকে বালি পুরসভাকে পৃথক করা নিয়ে প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সময়ে বিল পাশ হয়েছিল। কিন্তু তা রাজভবনের অনুমোদন পায়নি। ফলে হাওড়া ও বালির ভোটও আটকে রয়েছে। নতুন করে সেই বিল পাশ করাতে চলেছে রাজ্য সরকার। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ছোটদের বিশ্বকাপ: ভারত কি ফাইনালে?

আজ ছোটদের বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব ১৯ দল। উদয় সাহারানের দল এখনও বিশ্বকাপে অপরাজিত। তারা কি পারবে ফাইনালে উঠতে? এই ম্যাচ দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

বাজেট অধিবেশন সংসদে

বাজেট আধিবেশনের আজ চতুর্থ দিন। সোমবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি তথা এনডিএ-এর বিপুল জয়ের ভবিষ্যদ্বাণী করেন। সেই সঙ্গে বিরোধীদের বিদ্ধ করেন প্রবল কটাক্ষে। আজকের অধিবেশনেও বাজেটের উপর বিতর্ক চলবে লোকসভায়। নজর থাকবে সেদিকে।

সমতা ফেরানোর পর কী ভাবছেন রোহিতেরা?

প্রথম টেস্টে হেরে সিরিজ়ে পিছিয়ে পড়েছিলেন রোহিত শর্মারা। দ্বিতীয় টেস্টে জিতে সমতা ফিরিয়েছে ভারত। ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে শুরু তৃতীয় টেস্ট। কী ভাবে প্রস্তুতি সারছেন রোহিতেরা? ভারতীয় দলের সব খবর।

বসন্ত এসে গেল?

মাঘ শেষ হওয়ার আগেই রাজ্য জুড়ে শীত বিদায়ের সুর বাজতে শুরু করেছে। সোমবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি‌। আজ পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী তিন দিনে আরও দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে। তবে কি বসন্ত এসে গেল? এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE