Advertisement
১৬ জুন ২০২৪
News of the Day

তৃতীয় দফার ভোট, চাকরির শুনানি সুপ্রিম কোর্টে, বৃষ্টি হবে কলকাতা-সহ বিভিন্ন জেলায়, দিনভর আর কী

তৃতীয় দফায় ৯৪টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গুজরাতের সুরাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে বিজেপি। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরিতে ভোট পিছিয়ে ২৫ মে করেছে নির্বাচন কমিশন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৬:২৭
Share: Save:

আজ দেশের ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হচ্ছে ৯৩টি আসনে। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের চারটি লোকসভা আসন— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই ভোটে মোট প্রার্থীর সংখ্যা ১,৩৫১। তৃতীয় দফায় ৯৪টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গুজরাতের সুরাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে বিজেপি। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরিতে ভোট পিছিয়ে ২৫ মে করেছে নির্বাচন কমিশন। অন্য দিকে, মধ্যপ্রদেশের বেতুলে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর জেরে সেখানে ভোট পিছিয়ে তৃতীয় দফায় করা হয়েছে। এই দফায় গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিজের পুরনো কেন্দ্র গুজরাতের গান্ধীনগর থেকে তিনি লড়ছেন।

দেশ জুড়ে তৃতীয় দফার ভোটগ্রহণ

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ ভোট হচ্ছে পশ্চিমবঙ্গের ৪টি, অসমের ৪টি, বিহারের ৫টি, ছত্তীসগঢ়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাতের ২৫টি, কর্নাটকের ১৪টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তরপ্রদেশের ১০টি, দাদরা ও নগর হাভেলিতে ১টি এবং দমন ও দিউতে ১টি আসনে। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি সুপ্রিম কোর্টে

এসএসসি নিয়োগ মামলায় ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল-সহ অন্যান্য রায় নিয়ে সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে শুনানি হওয়ার কথা ছিল। সময়ের অভাবে ওই দিন শুনানি হয়নি। আজ বেলা সাড়ে ১১টা নাগাদ আবার মামলাটির শুনানি রয়েছে। গত সপ্তাহে এই মামলায় শীর্ষ আদালত রাজ্য মন্ত্রিসভার বিরুদ্ধে সিবিআই তদন্তে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল। কিন্তু চাকরি বাতিল নিয়ে আদালত কোনও নির্দেশ দেয়নি। প্রধান বিচারপতি যোগ্য ও অযোগ্যদের বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন। সোমবার সুপ্রিম কোর্ট জানায়, মামলার সব পক্ষকে নিজেদের আবেদন লিখিত ভাবে জমা দিতে হবে। সেই অনুযায়ী আজ শুনানি হবে। অন্য দিকে, যোগ্যদের তালিকা সুপ্রিম কোর্টে জমা দেওয়া হবে বলে গত শুক্রবার জানিয়েছে এসএসসি। তারা সেই তালিকা আজ জমা দিলে এই মামলায় সুপ্রিম কোর্ট কী বলে বা কী নির্দেশ দেয় সে দিকে আজ নজর থাকবে।

তিন কেন্দ্রে তিন সভা মমতার

আজ দেশ জুড়ে তৃতীয় দফার ভোট। রাজ্যেও চার আসনে ভোট রয়েছে— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর। আজই তিন আসনে প্রচার করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে তাঁর সভা হওয়ার কথা পুরুলিয়ায়। এখানে তৃণমূলের প্রার্থী শান্তিরাম মাহাতোর সঙ্গে লড়াই বিজেপির বিদায়ী সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতোর। মমতার দ্বিতীয় সভা বিষ্ণুপুরে। সেখানে তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল। তাঁর লড়াই বিজেপির বিদায়ী সাংসদ সৌমিত্র খাঁর সঙ্গে। মুখ্যমন্ত্রীর তৃতীয় সভাটি হওয়ার কথা বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে। বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের বিরুদ্ধে সেখানে তৃণমূল প্রার্থী করেছে কীর্তি আজাদকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেজরীওয়াল কি জামিন পাবেন?

আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়াল কি আজ জামিন পাবেন? গত শুক্রবার সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ প্রকাশ্যে আসার পর থেকেই এই জল্পনা শুরু হয়েছে। আজ শীর্ষ আদালতে কেজরীওয়ালের মামলার শুনানি রয়েছে। গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন মুখ্যমন্ত্রী কেজরীওয়াল। তার পর থেকে তিনি জেলবন্দি। তাঁর গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে প্রথমে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। কিন্তু দিল্লি হাই কোর্টের বিচারপতি স্বর্ণকান্তা শর্মা চলতি মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দেওয়ায় শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছিলেন আপ প্রধান। গত শুনানিতে বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ মন্তব্য করেছিল, লোকসভা ভোটের কথা মাথায় রেখে কেজরীওয়ালকে অন্তর্বর্তিকালীন জামিন দেওয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। আদালত আরও মন্তব্য করেছিল, গ্রেফতারির বিরুদ্ধে দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদনের শুনানির জন্য সময় লাগতে পারে। তাই আদালত অন্তর্বর্তিকালীন জামিনের কথা ভাবতে পারে। কেজরীওয়ালের মামলায় আগেও প্রশ্নের মুখে পড়েছে ইডি। লোকসভা ভোটের ঠিক আগেই কেন গ্রেফতার করা হল কেজরীকে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে প্রশ্ন করেছিল শীর্ষ আদালত।

কোথায় কেমন বৃষ্টি হবে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এ সব জায়গায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের বেশির ভাগ জেলাতে।

আইপিএল: দিল্লি বনাম রাজস্থান

আইপিএলে এখন যা পরিস্থিতি, বাকি সব ম্যাচেরই গুরুত্ব ক্রমশ বাড়ছে। আজ মুখোমুখি রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালস। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সঞ্জু স্যামসনের রাজস্থান এখন দ্বিতীয় স্থানে রয়েছে। ঋষভ পন্থের দিল্লি ১১ ম্যাচে ১০ পয়েন্টে রয়েছে। সঞ্জুরা জিতলে কলকাতা নাইট রাইডার্সকে টপকে শীর্ষে চলে আসবে। দিল্লিতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE