Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

এক কেন্দ্রে শুভেন্দু-অভিষেক, নিয়োগ মামলায় জামিন-শুনানি, চেয়ে থাকবে ইস্টবেঙ্গল… দিনভর আর কী নজরে

আজ সিঙ্গুরের ঘনশ্যামপুর মোড়ের একটি রিসর্টে তৃণমূল কর্মীদের সঙ্গে ঘরোয়া বৈঠক করবেন দলের সেনাপতি অভিষেক। বিকেল ৩টেয় ওই বৈঠক শুরু হবে। অন্য দিকে, তার ঠিক এক ঘণ্টা পর বেলা ৪টেয় ওই লোকসভা কেন্দ্রেরই মানকুন্ডু সার্কাস মাঠে জনসভা করবেন বিরোধী দলনেতা শুভেন্দু।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ০৬:৫৮
Share: Save:

একই দিনে হুগলি লোকসভা কেন্দ্রে কর্মসূচি রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারীর। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হুগলি আসনটি জিতেছিল বিজেপি। তৃণমূল প্রার্থী রত্না দে নাগকে হারিয়ে জিতেছিলেন লকেট চট্টোপাধ্যায়। তিনিই এ বারও বিজেপির প্রার্থী হয়েছেন। অন্য দিকে, হারানো এই আসন ফিরে পেতে তৃণমূল প্রার্থী করেছে অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়কে। তাঁর সমর্থনেই ঘরোয়া বৈঠক করতে হুগলি যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। হুগলি আসনটি ধরে রাখতে মরিয়া বিজেপিও। তাই বিজেপি প্রার্থী লকেটের হয়ে ভোট চাইতে যাবেন শুভেন্দু।

দিল্লিবাড়ির লড়াই

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ সিঙ্গুরের ঘনশ্যামপুর মোড়ের একটি রিসর্টে তৃণমূল কর্মীদের সঙ্গে ঘরোয়া বৈঠক করবেন দলের সেনাপতি অভিষেক। বিকেল ৩টেয় ওই বৈঠক শুরু হবে। অন্য দিকে, তার ঠিক এক ঘণ্টা পর বেলা ৪টেয় ওই লোকসভা কেন্দ্রেরই মানকুন্ডু সার্কাস মাঠে জনসভা করবেন বিরোধী দলনেতা শুভেন্দু।

কেজরীওয়ালের করা মামলার রায়

ইডির হাতে তাঁর গ্রেফতার হওয়াকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন অরবিন্দ কেজরীওয়াল। গত, ৩ এপ্রিল দু’পক্ষের সওয়াল শোনার পর আপ-প্রধানের করা ওই মামলার রায়দান সংরক্ষিত রেখেছিল দিল্লি হাই কোর্ট। সূত্রের খবর, আজই ওই মামলার রায় দেবে আদালত। গত ২১ মার্চ আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হন কেজরীওয়াল। দু’দফায় ইডি হেফাজত শেষে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরীওয়ালকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল। আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত তিহাড় জেলেই থাকতে হবে তাঁকে। প্রথম থেকেই ইডির গ্রেফতারি বেআইনি বলে দাবি তুলেছে আপ। এমনকি, কেজরীওয়ালও আদালতে একই দাবি করেন। হাই কোর্টে মামলা করেন তিনি। সেই মামলার শুনানিতে ইডি আদালতে জানিয়েছিল যে, আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালের ভূমিকা কী ছিল, তা নিয়ে তদন্ত এখনও শেষ হয়নি। পাশাপাশি, কেজরীওয়াল ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যে আবেদন করেছেন, তা নিয়েও প্রশ্ন তোলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী।

নিয়োগ দুর্নীতিতে ধৃতদের জামিন মামলার শুনানি

নিয়োগ দুর্নীতি ধৃতদের জামিন মামলায় সরকারি পদে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে চার্জশিট দিয়েছে সিবিআই। কিন্তু রাজ্যের অনুমোদন না পাওয়ায় বিচারপ্রক্রিয়া শুরু করা যায়নি বলে অভিযোগ সিবিআইয়ের। এই অবস্থায় রাজ্যের মুখ্যসচিবের কাছে রিপোর্ট চেয়েছিল আদালত। গত শুনানিতে সেই রিপোর্ট জমা পড়েনি আদালতে। আজ মুখ্যসচিবের ওই রিপোর্ট দেওয়ার কথা। না হলে তাঁকে সশরীরে হাজিরা দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আদালত। আজ কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

ইস্টবেঙ্গল কি প্লে-অফে যাবে?

আইএসএলে আপাতত ছ’নম্বরে রয়েছে ইস্টবেঙ্গল। লাল-হলুদের খেলা না থাকলেও আজকের ম্যাচের উপর অনেকটাই নির্ভর করছে তাদের ভাগ্য। আজ মুখোমুখি চেন্নাইয়িন এফসি ও নর্থইস্ট ইউনাইটেড। ২০ ম্যাচে চেন্নাইয়িনের পয়েন্ট ২৪, নর্থইস্টের ২৩। এই দু’টি দল রয়েছে যথাক্রমে সাত ও আট নম্বরে। ইস্টবেঙ্গল ২১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে। আজকের খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএল: পঞ্জাব কিংস বনাম সানরাইজার্স হায়দরাবাদ

আইপিএলে আজ একটিই ম্যাচ। লড়াই পঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদের। দু’টি দলই নিজেদের শেষ ম্যাচ জিতেছে। পঞ্জাব হারিয়েছে গুজরাতকে। হায়দরাবাদ হারিয়েছে চেন্নাইকে। দু’টি দলেরই চার ম্যাচে চার পয়েন্ট। নেট রানেরেটে এগিয়ে হায়দরাবাদ। আজ খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও জিয়ো সিনেমা অ্যাপে।

শাহজাহানের স্বাস্থ্যপরীক্ষা

আদালতের নির্দেশে এক দিন পর পর স্বাস্থ্য পরীক্ষা করানো হচ্ছে তৃণমূল থেকে সাসপেন্ড হওয়া নেতা শাহজাহান শেখের। আজ তাঁর স্বাস্থ্যপরীক্ষার দিন। ধৃত শাহজাহানকে যত বারই জোকা ইএসআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, আসা-যাওয়ার পথে তিনি টুকরো টুকরো মন্তব্য করেছেন। রবিবারও তাঁকে সল্টলেক থেকে জোকায় নিয়ে যাওয়া হয়। সেই সময়ে শাহজাহানকে বলতে শোনা যায়, ‘‘আমার কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই।’’ কিন্তু তার আগে বার বার ‘ফাঁসানো হয়েছে’ বলেই দাবি করেছেন তিনি। আঙুল তুলেছেন বিজেপির দিকে।

দক্ষিণবঙ্গে আবহাওয়া স্বস্তির থাকবে, না অস্বস্তির?

আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ কলকাতার আবহাওয়া শুকনো থাকলেও ভিজতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। বুধবার পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রামের মতো কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি আবার বাড়বে। বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণের সব ক’টি জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE