Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

আদালতে আরাবুলের হাজিরা থেকে গর্ভপাত মামলার শুনানি, আজ নজরে পাকিস্তানের ভোটের ফল ঘোষণাও

আজ আরাবুল ইসলামকে বারুইপুরের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করাবে পুলিশ। নজর থাকবে সেই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৬
Share: Save:

ভাঙড়ের প্রাক্তন বিধায়ক তথা তৃণমূল নেতা আরাবুল ইসলামকে বৃহস্পতিবার সন্ধ্যায় গ্রেফতার করে কলকাতা পুলিশ। সন্ধ্যাতেই তাঁকে লালবাজারে নিয়ে আসা হয়। গত বছরের ১৫ জুন একটি খুনের মামলার প্রেক্ষিতে এই গ্রেফতারি বলে জানিয়েছে পুলিশ। গত পঞ্চায়েত ভোটের আগে মইনুদ্দিন মোল্লা নামে আইএসএফের এক নেতা খুন হন। তাতে নাম জড়ায় আরাবুলদের। পুলিশ জানিয়েছে, ধৃত তৃণমূল নেতার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২, ১৪৭, ১৪৮, ১৪৯, ১৮৮, ৩৩২, ৪২৭, ৪৩৫-সহ একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে। বস্তুত, ভোটের সময় এবং পরে নিরাপত্তা চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করেছিলেন আরাবুল। আশঙ্কা করেন, তিনি খুন হয়ে যেতে পারেন। তার পর আরাবুল এবং তাঁর ছেলে হাকিমুল মোল্লার নিরাপত্তা বৃদ্ধি হয়। সেই আরাবুলকে গ্রেফতার করল পুলিশ।

আরাবুলকে আদালতে হাজির করাবে পুলিশ

আজ আরাবুল ইসলামকে বারুইপুরের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করাবে পুলিশ। নজর থাকবে সেই খবরে।

পাকিস্তানের নির্বাচনী ফল

পাকিস্তানের সাধারণ নির্বাচন বৃহস্পতিবার শেষ হয়েছে। বিক্ষিপ্ত হিংসা, বিস্ফোরণের মধ্যেই শেষ হয়েছে ভোটগ্রহণ পর্ব। এ বার গণনার পালা। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা নওয়াজ শরিফই আবার ক্ষমতায় আসতে চলেছেন। তবে গণনার পরই জানা যাবে চূড়ান্ত ফলাফল। আজ ভোটগণনার দিকে নজর থাকবে।

বিধানসভার অধিবেশন

আজও চলবে বিধানসভার অধিবেশন। বৃহস্পতিবার বাজেট অধিবেশনের সময়ে এবং তার পরে সরকার ও বিরোধী পক্ষের সংঘাত, বাগ্‌যুদ্ধ সপ্তমে পৌঁছেছিল। আজ বিধানসভা অধিবেশনে কী কী ঘটে সেই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে বাজেট অধিবেশন

সংসদে বাজেট অধিবেশন প্রায় শেষের পথে। আজ আর শনিবার এই দু’দিন চলবে এই অধিবেশন। আগামিকাল শ্বেতপত্র প্রকাশ করার কথা কেন্দ্রের সরকার পক্ষের। দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ওই শ্বেতপত্র প্রকাশের আগে আজ সংসদের অধিবেশনের দিকে আমাদের নজর থাকবে।

গর্ভপাতের মামলার শুনানি হাই কোর্টে

২৩ সপ্তাহের অন্তঃসত্ত্বা তরুণীর গর্ভপাতের জন্য মেডিক্যাল বোর্ড গঠন করতে বলেছিল কলকাতা হাই কোর্ট। তার পরেই গর্ভপাত নিয়ে সিদ্ধান্ত। মেডিক্যাল বোর্ড গঠন না করেই তাঁর গর্ভপাত করে দিয়েছেন চিকিৎসকরা। কেন আদালতের নির্দেশ মানা হয়নি? কলকাতার বাঙুর হাসপাতালের একদল চিকিৎসকের কাছে তার ব্যাখ্যা চেয়েছে আদালত। আজ এই মামলাটির শুনানি রয়েছে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চে। আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েক দিন তাপমাত্রা ধীরে ধীরে আরও একটু কমতে পারে। মাঘের শেষে আরও কয়েক দিন শীতের আমেজ পেতে পারেন রাজ্যবাসী। তবে আগামী সপ্তাহের গোড়া থেকেই তাপমাত্রা একটু একটু করে বৃদ্ধি পেতে পারে বলে ইঙ্গিত। রাজ্যের উত্তর এবং দক্ষিণ— কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE